,



মোদিকে বকেয়া ৫০ হাজার কোটি টাকা পরিশোধের চিঠি মমতার

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কেন্দ্রীয় সরকারের কাছে পশ্চিমবঙ্গ রাজ্যের বকেয়া ৪৯ হাজার ৬১৯ কোটি টাকা। দ্রুত বকেয়া পরিশোধের আশ্বাস দিলেও তা পরিশোধ করছে না কেন্দ্রীয় সরকার। এ কারণে দ্রুত বকেয়া পরিশোধের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চার পাতার একটি চিঠি পাঠিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, মোদিকে পাঠানো চিঠিতে মমতা লিখেন, ‘প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আপনাকে অনুরোধ করছি। প্রাপ্য টাকা পেলে রাজ্যে আরও উন্নয়ন করব।’

প্রধানমন্ত্রীর কাছে ‘ন্যায্য’ দাবি জানিয়ে রাজ্যের জন্য ৫০ হাজার কোটি টাকার আবেদন করেছেন মমতা। এর মধ্যে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে উল্লিখিত কেন্দ্রীয় করের অংশ হিসেবে প্রাপ্য ১১ হাজার ২১২ কোটি টাকা। কেন্দ্রীয় অনুদান বাবদ পাওনা ৩৬ হাজার কোটি টাকা। জিএসটি ক্ষতিপূরণ বাবদ রাজ্যের ভাঁড়ারে ২৪০৬ কোটি টাকা আসার কথা। কেন্দ্রীয় প্রাপ্য করের টাকা প্রতি মাসের প্রথম দিনের বদলে কুড়ি তারিখে পাওয়ায় কোষাগারের নগদে টান পড়ছে বলে চিঠিতে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় অনুদান বাবদ পাওনা ৩৬ হাজার কোটি টাকা দ্রুত বরাদ্দ করার জন্য লিখেছেন মুখ্যমন্ত্রী। জিএসটি ক্ষতিপূরণের অক্টোবর-নভেম্বরের পাওনা টাকা কেন্দ্র দিয়েছে ফেব্রুয়ারিতে। এই খাতেও রাজ্যের প্রাপ্য ২৪০০ কোটি টাকা।

নবান্নের এক শীর্ষকর্মকর্তা জানান,‘প্রতিবছরই বকেয়া করের টাকা মার্চ মাসের শেষে পাওয়া যায়। চলতি বছরও যেন তার অন্যথা না-হয় সেই কারণেই মুখ্যমন্ত্রী সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর