শিবলিঙ্গের মাথায় দুধ না ঢেলে দুঃস্থ শিশুদের দেওয়ার উদ্যোগ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ভারতের আসানসোলের একদল তরুণ-তরুণী শিবরাত্রি উপলক্ষ্যে শিবলিঙ্গের মাথায় দুধ না ঢেলে দুঃস্থ শিশুদের দেওয়ার উদ্যোগ নিয়েছে।

তারা জানায়, দুধের অভাবে অপুষ্টিতে ভুগছে শহরের দুঃস্থ ও পথশিশুরা। ক্যালসিয়ামের অভাব দেখা দিচ্ছে তাদের শরীরে। তা দুধ অপচয় না করে শিশুদের খাওয়ানোর বার্তা দিতেই কর্মসূচি নেয়া হয়েছে।

আসানসোল জিটি রোডের আশ্রমমোড়ে শনিমন্দির এলাকায় শুক্রবার দুধ, পাউরুটি, বিস্কুট, চকলেট বিলি হবে বলে জানান তারা।

ফাল্গুন মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশীর রাত্রি ভক্তদের কাছে খুবই পবিত্র। গোটা বছরে শিবরাত্রির সংখ্যা বারো হলেও ফাল্গুন মাসের এই তিথি সবচেয়ে পবিত্র বলে ধরা হয়। রাতের চার প্রহরে শিবলিঙ্গকে দুধ, দই, ঘি, মধু ও গঙ্গাজল দিয়ে ধোয়া হয়।

তারপর বেলপাতা, নীলকণ্ঠ ফুল, ধুতুরা, আকন্দ, অপরাজিতা ফুল দিয়ে পূজা করা হয়। এ ছাড়া প্রতি সোমবার ভক্তরা শিবলিঙ্গের মাথায় পানি ও দুধ ঢালেন। দুধের পরিমাণ থাকে জনপ্রতি ২৫০ গ্রাম। একটি পরিবারের জন্য গড়ে দুধের খরচ হয় ১ লিটার।

তবে ব্রাদারহুড নামে একটি সংগঠনের সম্পাদক পারমিতা মজুমদার বলেন, ‘রামকৃষ্ণদেব, স্বামী বিবেকানন্দরা জীবে প্রেমের মাধ্যমেই ঈশ্বর সেবার কথা বলে গিয়েছেন। শ্রীশ্রী রামকৃষ্ণদেব শিবজ্ঞানে জীবসেবার কথা বলে গিয়েছেন। সেই সেই পথকেই আমরা অনুসরণ করছি। তাই মন্দিরে দুধ না ঢেলে অপুষ্টির শিকার শিশুদের মুখে দুধ ও খাবার তুলে দেব।’

সভাপতি প্রশান্ত চক্রবর্তী বলেন, ‘আমাদের এই কর্মসূচি দেখে যারা মন্দিরে যাবেন তারাও দুধের অপচয়ের বাস্তবতা বুঝতে পারবেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর