বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ইউএনডিপির প্রতিনিধি দলের সাক্ষাৎ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউএনডিপির এশিয়া প্যাসিফিক অঞ্চলের সহকারী সেক্রেটারি জেনারেল মিস কান্নি উইগনারাজা।

রোববার স্পিকারের কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় তারা বাংলাদেশের টেকসই উন্নয়নের লক্ষ্য (এসডিজি) অর্জন, নারীর ক্ষমতায়ন এবং সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, ইউএনডিপি সুদীর্ঘকাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আমি আশাবাদী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি’র বিষয়ে বিশেষ গুরুত্ব দিচ্ছেন।

তিনি আরো বলেন, সংসদ সদস্যদের এসডিজির সঙ্গে যুক্ত করতে এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষিত করতে প্রশিক্ষণ জরুরি। জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের আইসিটি দক্ষতা বৃদ্ধির জন্য কয়েকটি প্রকল্প নিয়েছে। এর মধ্যে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রশিক্ষণ অন্যতম। এর মাধ্যমে তরুণ সংসদ সদস্যদেরও প্রশিক্ষিত করা হচ্ছে।

এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকার ওপর গুরুত্বারোপ করে ইউএনডিপির সহকারী সেক্রেটারি জেনারেল বলেন, সংসদ সদস্যদের যথাযথ অংশগ্রহণ তৃণমূল পর্যায়ে এসডিজির সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে। বাংলাদেশ নারীর ক্ষমতায়ন ও শিক্ষায় অনেক এগিয়েছে।

প্রতিনিধিদল বাংলাদেশের ডিজিটাল রুপান্তরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন, ইউএনডিপির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী, স্ট্র্যাটেজিক অ্যাডভাইজর রেদওয়ান মুজিব সিদ্দিক, পোর্টফলিও ম্যানেজার মাহমুদা আফরোজ এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর