ফল বা সবজি টাটকা রাখার উপায়

বাঙালী কণ্ঠ ডেস্কঃ আধুনিক যুগে প্রতিদিন বাজার থেকে ফল বা সবজি ক্রয় করা কঠিন। বর্তমানে প্রায় প্রতিটি বাড়িতে ফ্রিজ থাকে। ফলে সবাই সপ্তাহের যেকোনো দিন নিজেদের সুবিধামত নিত্যপ্রয়োজনীয় খাবার একত্রে বাজার থেকে ক্রয় করে। তারপর সেগুলো ফ্রিজে রাখে। কিন্তু অধিকাংশ সময়ই সঠিক নিয়ম অনুসরণ না করে খাবার মজুদের কারণে তা নষ্ট হয়ে যায়।

কয়েকটি নিয়ম মেনে খাবার ফ্রিজে রাখলে যেকোনো খাবার বেশি দিন টাটকা ও তরতাজা রাখা যায়।

আলু-পেঁয়াজ: আলু আর পেঁয়াজ কখনও একসঙ্গে রাখবেন না, নইলে দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলুর ঝুড়িতে ভরে খাট বা সোফার তলায় রাখুন। কোনও কোনও ফ্রিজে আলাদা করে আলু রাখার ক্রেট বা খাপ থাকে।

পেঁয়াজ ভাল থাকে কাগজের ব্যাগে। তবে পেঁয়াজ রাখার গায়ে অবশ্যই বেশ কয়েকটা ফুটো করে নেবেন। তাহলে স্বাভাবিক বাতাস চলাচল করবে ও পেঁয়াজ-রসুন বেশি দিন ভাল থাকবে।

রসুন: পেঁয়াজের মতোই রসুনেরক্ষেত্রেও একই নিয়ম। কাগজের ব্যাগে রেখে, কয়েকটা ছিদ্র করে দিন। খোলা জায়গায় রাখুন। ফলে ফ্রিজে না রাখলেও রসুন ভালো থাকবে।

নিমপাতা: ফ্রিজে বেশি দিন নিমপাতা রাখলে তা শুকিয়ে যায়। তাই প্রথমে নিমপাতা ভাজতে হবে। তারপর একটা বোতলে তা ভরে ভাল করে ঢাকনা বন্ধ করে রেখে দিন। বাইরের হাওয়ার সংস্পর্শে না এলে তা তরতাজা থাকবে।

টমেটো: টমেটো ফ্রিজে রাখলে দ্রুত নষ্ট হয়ে যায়। টমেটোকে একটা কাঠের ট্রেতে রাখুন। অবশ্যই বোঁটার দিকটা নীচের দিকে রেখে টোম্যাটো মজুদ করুন। অথবা বাইরের কোনও ঝুড়িতেও টমোটো রাখতে পারেন।

ফল: আপেল, কলা, লেবুর মতো ফল একসঙ্গে না রাখাই উচিত। প্রতিটি আলাদা আলাদা ঝুঁড়িতে রাখলে বেশি দিন টাটকা থাকবে, কালো হবে না। কলা একটু কাঁচা বা সবুজ অবস্থায় কিনলে কাঁদি থেকে বাদ না দিয়ে গোড়ার দিকটা ফয়েল পেপারে মুড়ে রেখে দিন। তাতে কলা একটুও কালো হয় না।

শাক: অনেকে শাক পানিতে ধুয়ে সংরক্ষণ রাখে। কিন্তু শাক টাটকা রাখতে চাইলে বাড়িতে নিয়ে আসার পরে পানিতে ধোয়ার কোনো প্রয়োজনই নাই। বরং ঝুড়িতে ভরে অন্ধকার অথচ বাতাস চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নিলেই হবে।

কাঁচা মরিচ: সাধারণত বাজার থেকে ক্রয় করার কিছুদিন পরেই কাঁচা মরিচ নরম হয়ে যায়। একারণে বায়ুরুদ্ধ কোনো পাত্রে কাঁচা মরিচ রাখা উচিত। তারপর সেই পাত্রটি একটি নরম কাপড়ের ওপরে রেখে ‍দিবেন। এভাবে রাখলে মরিচ নষ্ট হয় না। ফ্রিজে রাখতে চাইলে পাত্রসহ রাখা উচিত। অ্যালুমিনিয়াম পাত্রে রাখলে আরও ভাল ফল পাওয়া যায়।

এছাড়া চেন টানা ছোট ব্যাগগুলোতেও কাঁচা মরিচ রাখা যায়। এক্ষেত্রে মরিচের বোঁটা ছিঁড়ে ফেলা ভালো। তারপর ওই ব্যাগ ফ্রিজে রাখা ভালো।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর