এই ছুটি বেড়ানোর জন্য নয়

বাঙালী কণ্ঠ ডেস্কঃ করোনা থেকে নিরাপদে থাকতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ১৮ মার্চ থেকে বন্ধ দেওয়া হচ্ছে। স্কুল ছুটি মানেই শিশুদের নিয়ে পরিকল্পনা করা হয় দাদা বাড়ি-নানা বাড়ি বেড়াতে যাওয়ার।

সাগর-পাহাড় বা কাছাকাছি কোনো রিসোর্টে নিজেদের মতো সময় কাটানোর। বন্ধুদের বাড়িতে যাওয়া বা তাদের ডেকে হৈ হুল্লোর করা। তবে সময়টা করোনার, করোনায় আক্রান্তের শঙ্কায় রয়েছে বিশ্বের প্রায় সব মানুষ। মনে রাখবেন, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে ছুঁলে, তার হাঁচি বা কাশিতেই ছড়িয়ে পড়ে করোনা।

এই সময়ে সাধারণ ছুটি ভেবে সবাই মিলে ঘুরতে যাওয়ার পরিকল্পনা থেকে বিরত থাকুন। এই বন্ধ বাইরে বের হতে নিরুৎসাহিত করার জন্যই দেওয়া হয়েছে।

করোনা থেকে বাঁচতে নিজের ও শিশুর নিরাপত্তার জন্য:

•    করোনা ভাইরাস বাতাসে কয়েক ঘণ্টা সক্রিয় থাকে। অনেক পরেও ওই ভাইরাস শরীরে সংক্রামিত হতে পারে

•    তাই খুব প্রয়োজন ছাড়া শিশুকে নিয়ে বাইরে না গিয়ে বাড়িতে থাকুন। বিশ্রাম নিন।

•    শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে, তাদের বেশি লোকের জমায়েত থেকে দূরে রাখুন

•    টাটকা ফল, মধু,  মুরগি, লিভার, ডিমের কুসুম, শস্য জাতীয় খাবার ও ইলিশ মাছে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এগুলো শিশুদের নিয়মিত খেতে দিন

•    ঘরে থাকলেও বারবার সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করান।

স্কুল বন্ধ, শিশুকে বাইরেও যেতে দেওয়া হচ্ছে না, তার সময় কীভাবে কাটবে? শিশুর এই সময়টা আনন্দে কাটাতে নতুন কিছু শেখাতে পারেন।

আজকাল অনলাইনেই অনেক ধরনের মজার কাজ শেখা যায়, টিউটোরিয়াল দেখে সে ছবি আঁকা শিখতে পারে। বা ছোট ছোট গেম বানানো, চাইলে দু’একটি রান্নাও শেখাতে পারেন।

শিশুর যে কাজে আগ্রহ রয়েছে তা শিখতে পড়াশোনার পাশাপাশি এই সময়টা কাজে লাগাতে পারে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর