,



ভুল কীটনাশকে পেঁয়াজ চাষির মাথায় হাত

বাঙালী কণ্ঠ ডেস্কঃ চুয়াডাঙ্গার জীবননগরে কিটনাশক ব্যবসায়ীর ভুল পরামর্শে এক কৃষকের ৪ বিঘা জমির পেঁয়াজের চারা নষ্ট হয়েছে। এতে দুই লাখ টাকার ক্ষতি হয়েছে বলে অভিযোগ কৃষকের।

ক্ষতিগ্রস্ত কৃষক সুমন বলেন, আমি জীবননগর বিজিবি ক্যাম্প সংলগ্ন মাঠে ৪ বিঘা জমিতে পেঁয়াজের চাষ করি। জমিতে শ্যামা ঘাস নামের আগাছা মারার জন্য  শহরের মুন্সী মার্কেটের কিটনাশক ব্যবসায়ী মিজানুর রহমানের কাছে যাই। তিনি  আমাকে জি ক্লিন নামের ৩ বোতল কিটনাশক দেন। বুধবার সকালে তার দেয়া কীটনাশক জমিতে প্রয়োগ করি।

তিনি আরো বলেন, শনিবার সকালে জমিতে গিয়ে দেখি সব পেঁয়াজের চারা লালছে হয়ে গেছে। এতে আমার প্রায় ২ লাখ টাকার ক্ষতি হয়েছে। দোকানিকে জানালে কোন সমাধান না দিয়ে তিনি আমার সঙ্গে খারাপ আচড়ণ করেন। দুপুরে জীবননগর থানায় কিটনাশক ব্যাবসায়ী মিজানুরের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে থানায় লিখিত অভিযোগ দিয়েছি।

এ ব্যাপারে বিশ্বাস ফার্টিলাইজারের মালিক মিজানুর রহমান বলেন, আমি সুমনের পেঁয়াজের জমিতে গিয়েছি। আমার দেয়া ঔষধে কোনো ক্ষতি হয়নি। তার জমিতে আগা মরা রোগ হতে পারে।

জীবননগর থানার ওসি (তদন্ত) ফেরদৌস ওয়াহিদ বলেন, কৃষক সুমন একটি লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি তদন্ত করে দোষীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর