,



গণহত্যা সমর্থনকারী কিসিঞ্জারকে ওবামার সম্মাননা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষামন্ত্রী হেনরি কিসিঞ্জারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দীর্ঘ অভিযোগ থাকলেও দেশটির বর্তমান প্রেসিডেন্ট ওবামা নেতৃত্বাধীন প্রশাসন তাকে সম্মাননা জানিয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানের গণহত্যাকে সমর্থন করেছিলেন বিশ্বের ইতিহাসে কুখ্যাত যুদ্ধাপরাধী হিসেবে পরিচিত হেনরি।

সোমবার স্থানীয় সময় বিকেল ৪টার দিকে পেন্টাগনে দেশটির প্রতিরক্ষা সচিব অ্যাশ কার্টারে পরিচালনায় অনুষ্ঠিত একটি পুরস্কার প্রদান তাকে সম্মাননা জানানো হয়।

তবে হেনরি কিসিঞ্জারের বিরুদ্ধে অপরাধের অভিযোগ নিয়ে বিতর্ক রয়েছে। কেননা তার বিরুদ্ধে কখনো কোনো অভিযোগ গঠিত হয়নি। হোয়াইট হাউজে তার মেয়াদে যুদ্ধাপরাধের অভিযোগের তথ্য সুপ্রতিষ্ঠিত।

তৎকালীন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এবং প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড সরকারের প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন কিসিঞ্জার। কম্বোডিয়ায় গণহত্যা, বাংলাদেশে পাকিস্তানের গণহত্যা সমর্থন, ভিন্ন মতাবলম্বী দমনে আর্জেন্টিনার একনায়ক সরকারের হত্যযজ্ঞকে সমর্থন করেছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রতিরক্ষামন্ত্রী।

সাবেক এই প্রতিরক্ষামন্ত্রীকে সম্মাননা জানানোয় অনেকেই ওবামা প্রশাসনের সমালোচনা করেছেন। বর্তমানে হোয়াইট হাউজের নীতির সঙ্গে ওবামার পররাষ্ট্র নীতির মিল থেকেই হেনরি কিসিঞ্জারকে সম্মাননা জানানো হয়েছে বলে মন্তব্য করেছেন কেউ কেউ।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর