,



প্রাথমিক নিয়ে যে ২ প্রস্তাবের অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী

বাঙালী কণ্ঠ ডেস্কঃ প্রাক-প্রাথমিকে এবার থেকে চার বছর বয়সে শিশুরা ভর্তি হতে পারবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এমন প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদনও দিয়েছেন বলে জানান তিনি।

 বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এই মহাপরিচালক আরো বলেন, আগামী বছর থেকে প্রাক-প্রাথমিকে চার বছর বয়সেই ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা। তবে সব বিদ্যালয়ে এটি চালু করা হবে না। শুরুতে কিছু প্রতিষ্ঠানে এই কার্যক্রম চলবে। আর প্রাক-প্রাথমিক শিক্ষার সময়সীমা বাড়িয়ে এক বছরের পরিবর্তে দুই বছর করা হয়েছে।

মো. ফসিউল্লাহ বলেন, আগামী বছর থেকে কিছু কিছু স্কুলের শিক্ষার্থীরা চার বছর বয়সেই প্রাক-প্রাথমিকে ভর্তি হতে পারবে। এছাড়া প্রাক-প্রাথমিক ক্লাস এক বছরের পরিবর্তে দুই বছরে নেয়া হবে। পর্যায়ক্রমে সব স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক চালু করা হবে।

মহাপরিচালক আরো বলেন, আর্লি চাইল্ড ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্কে প্রাথমিক শিক্ষা শুরু করার আগে দুই বছর প্রাক-প্রাথমিক শিক্ষার কথা উল্লেখ আছে। এসব বিষয় মাথায় রেখেই মাননীয় প্রধানমন্ত্রী প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছর করার প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। প্রধানমন্ত্রীর এমন সিদ্ধান্তে শিশুদের পরিপূর্ণ বিকাশ নিশ্চিত করতে কার্যকর হবে বলে আমি মনে করছি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর