রাজধানীর ইউনাইটেড হাসপাতালের ক্ষতিপূরণের আদেশ স্থগিত

বাঙালী কণ্ঠ ডেস্কঃ রাজধানীর ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে মৃত চার পরিবারকে ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের আদেশ ১৬ আগস্ট পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার আদালত।

মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান ননী এই আদেশ দেন।

আদালতে ইউনাইটেড হাসপাতালের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।  রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার হাসান এম এস আজিম, ব্যারিস্টার মুনতাসির উদ্দিন আহমেদ, ব্যারিস্টার অনিক আর হক নিয়াজ মোহাম্মদ মাহবুব।

গত ১৪ জুলাই ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে মৃত পাঁচজনের মধ্যে চারজনের প্রত্যেক পরিবারকে ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। ১৫ দিনের মধ্যে এই টাকা পরিশোধ করতে বলা হয়।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একই ঘটনায় মারা যাওয়া মনির হোসেনের পরিবার ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতা করায় তার ক্ষতিপূরণ বিষয়ে কোনো আদেশ দেননি আদালত। পরে এ আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ।

গত ২৯ জুন দগ্ধ পাঁচজনের আত্মীয়-স্বজনের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষকে সমঝোতা করার নির্দেশ দেন হাইকোর্ট। ১২ জুলাইয়ের মধ্যে তাদের সমঝোতায় আসতে বলা হয়। নিহত সবার পরিবারের সঙ্গে সমঝোতা না করায় হাইকোর্ট ওই আদেশ দেন।

এরপর গত ১ জুন এ মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রেদোয়ান আহমেদ রানজীব, ব্যারিস্টার হামিদুল মিসবাহ ও নিয়াজ মাহমুদ জনস্বার্থে পৃথক দুটি রিট দায়ের করেন।

এরআগে, গত ২৭ মে রাতে রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে এসি বিস্ফোরণের দগ্ধ হয়ে পাঁচজনের মৃত্যু হয়। তারা হলেন- রিয়াজুল আলম (৪৫), খোদেজা বেগম (৭০), ভেরুন অ্যান্থনি পল (৭৪), মো. মনির হোসেন (৭৫), মো. মাহাবুব (৫০)।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর