,



আবারো একসঙ্গে হুয়াওয়ে ও ইতালিয়া

বাঙালী কণ্ঠ ডেস্কঃ আবারো একসঙ্গে কাজ শুরু করেছে হুয়াওয়ে ও টেলিকম ইতালিয়া। সোমবার হুয়াওয়ের ইতালিয়ান ইউনিটের চেয়ারম্যান লুইজি ডে ভেচ্চিস একথা জানান।

লুইজি বলেন, ৫জি টেকনোলজি সরবরাহ থেকে হুয়াওয়েকে বাদ দেওয়া নিঃসন্দেহে টেলিকম ইতালিয়ার একটি ব্যবসায়িক সিদ্ধান্ত ছিল। আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। কারণ সিদ্ধান্তটি ব্যবসায়িক না হয়ে কপটচারি হতে পারত। যা আমাদের (হুয়াওয়ে এবং টেলিকম ইতালিয়ার) সম্পর্কে খারাপ প্রভাব ফেলতে পারতো।

সম্প্রতি টেলিকম ইতালিয়া হুয়াওয়েকে না জানিয়েই, ইতালি এবং ব্রাজিলে ৫জি টেকনোলজির মূল নেটওয়ার্কের অবকাঠামো গঠনের কাজ শুরু করেছে।

তাদের কাজে নিঃসন্দেহে আমরা আশাহত হয়েছি। তাই বলে আমরা কাজ থামিয়ে দিচ্ছি না। আমরা টেলিকম ইটালিয়া, ভোডাফোনসহ অন্যান্যদের সাথে কাজ করে যাবো- বলেন লুইজি।

অন্যদিকে গুপ্তচরবৃত্তির অপবাদ দিয়ে হুয়াওয়েকে বাদ দিয়ে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের অবকাঠামো গঠনের জন্য বন্ধুত্বপূর্ণ সম্পর্কের রাষ্ট্রগুলোর কাছে প্রস্তাব দিয়েছে মার্কিন সরকার।

গত বছর হুয়াওয়েসহ দেশীয় সংস্থাগুলো এবং নন-ইইউ সরবরাহকারীদের মধ্যে ৫জি প্রযুক্তির যন্ত্রাংশ সরবরাহ চুক্তির ক্ষেত্রে তদন্তের স্বাধীনতা প্রদানে ইতালি সরকার বিশেষ আইন প্রণয়ন করেছে। তবে হুয়াওয়েকে নিষিদ্ধ করার পক্ষে কোন পদক্ষেপ নেয়নি ইতালি সরকার।

সাইবার সিকিউরিটির বিষয়টি ইতালি পেশাদারিত্বের সাথে সম্পন্ন করছে উল্লেখ করে লুইজি বলেন, ইউরোপের নিজেরাই বঞ্চিত হবে যদি তারা মার্কিন রাষ্ট্রের মত হুয়াওয়েকে প্রত্যাখ্যান করে।

ইতালির সাবেক এই একচেটিয়া ব্যবসায়ী কোম্পানিকে তাদের বর্তমান রেডিও এক্সেস নেটওয়ার্ক, রেডিও ও এন্টেনা এবং স্মার্টফোনগুলো এক নেটওয়ার্কে সংযুক্ত করতে সহায়তা করে হুয়াওয়ে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর