,



৩০০ আলোকবর্ষ দূরে ঘুরছে দুটি নতুন গ্রহ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ দুই নয়া গ্রহের হদিশ পেলেন মহাকাশচারীরা। পাশপাশি তারা ওই দুই গ্রহের ছবি তুলে শুরু করেছেন গবেষণা। এই মুহূর্তে গোটা বিশ্ব যেখানে একটি ভাইরাস নিয়ে কাবু সেখানে মহাকাশচারীদের হাতে এল এই নয়া দুই গ্রহের ছবি। আগামী দিনের নয়া কোন হদিশ এই দুই গ্রহের ছবি দেখে মিলতে পারে কিনা তা জানার জন্য শুরু হয়েছে গবেষণা।

যদিও ইতিমধ্যে বিশেষজ্ঞরা জানিয়েছেন কেবলমাত্র ওই দুই গ্রহের স্ন্যাপশট পাওয়া গিয়েছে। কিন্তু ইতিমধ্যেই বিষয়টি নিয়ে গবেষকেরা কাজ শুরু করেছেন। এখনও পর্যন্ত জানা গিয়েছে ওই দুই গ্রহ আকারে যথেষ্ট বড়। পাশপাশি বয়স খুব একটা বেশি নয়। ৩০০ আলোকবর্ষ দূরে রয়েছে গ্রহ দুটি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন মাত্র ১৭ মিলিয়ন বছর বয়স। ৫০ মিলিয়ন বছর আগে পৃথিবীতে ডাইনোসর মারা যাওয়ার সময়ে সূর্যের বয়স যেখানে ছিল মাত্র ৪.৬ বিলিয়ন বছর।

এই দুই গ্রহ নিয়ে ইতিমধ্যে গবেষণা শুরু করেছেন অনেকেই। তবে অনুমান করছেন আরও একটু পরিস্কার ছবি পাওয়া গেলে প্রথম কয়েক মিলিয়ন বছরে সৌরজগত সম্পর্কে জানতে আরও সুবিধা হবে তাদের।

বিশেষজ্ঞদের তরফে জানা গিয়েছে সূর্য এবং তার পাশের সৌরজগত সৃষ্টি সম্পর্কে জানতে হলে এই মুহূর্তে তাদের এই দুই গ্রহ নিয়ে এবং বাকি সৌরজগত ভালো ভাবে পর্যবেক্ষণ করতে হবে।

তাহলেই তারা নতুন কিছু পেতে পারবেন বলে মনে করছেন। তাই আশা না হারিয়ে এই মুহূর্তে নতুন উদ্যমে কাজ শুরু করেছেন এই বিশেষজ্ঞরা। এখন দেখার নতুন কোন অস্ত্র তারা হাতে পান। আর যার ফলে মহাকাশ গবেষণা আরও এগিয়ে যায়। জার ফলে সুবিধা হবে সাধারণ মানুষের।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর