,



নিঃস্বাস পরীক্ষা করেই ধরা পড়বে যে কঠিন রোগ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ আমাদের দেহে ছোট-বড় অনেক রোগই বাসা বাঁধে। কিছু রোগের প্রতিকার খুব সহজেই হয়ে যায়। তবে এমন কিছু কঠিন রোগ রয়েছে যার প্রতিকার করা কষ্টকর ও ব্যয়বহুল হয়ে পড়ে। আবার এসব কঠিন রোগে মৃত্যু পর্যন্ত ঘটে।

তেমনি একটি মারণব্যাধি হচ্ছে ক্যান্সার। যা প্রথম পর্যায়ে ধরা না পড়লে চিকিৎসা করা কঠিন হয়ে পড়ে। দিন দিন এই রোগে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। আর সেই সঙ্গে এই রোগে আক্রান্ত হয়ে বিশ্বে বহু মানুষ মারাও যাচ্ছে।

চিকিৎসকদের মতে, এই রোগটি প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে সনাক্ত করা সম্ভব। যদি প্রাথমিক পর্যায়ে ধরা না পরে, তাহলে এই রোগ দ্বারা মানুষের মৃত্যুও হয় বেশি।

নিশ্বাস পরীক্ষা করে ক্যান্সার সনাক্ত করা

নিশ্বাস পরীক্ষা করে ক্যান্সার সনাক্ত করা

ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল ক্যান্সার গবেষক জানিয়েছেন, নিঃস্বাস পরীক্ষার মাধ্যমে প্রাথমিক পর্যায়েই এই রোগ সনাক্ত করা যাবে। এর কার্যকারিতা নিয়ে পরীক্ষা চলছে।

ব্রিটিশ গবেষকরা জানিয়েছেন যে, মানুষের দেহে কোনো কোষে কোনো রকম রাসায়নিক পরিবর্তন ঘটলে তা ‘ভোলাটাইল অরগ্যানিক কমপাউন্ডস’ নামে এক ধরণের অনু নিঃশ্বাসের মাধ্যমে নিঃসৃত হয়। তবে যদি শরীরে ক্যান্সার বাসা বাঁধে সেক্ষেত্রে কোষের স্বাভাবিক ধরণের পরিবর্তন হয় ও তার ফলে অন্য রকমের অনু তৈরি হয়। যা গন্ধের মাধ্যমে মস্তিষ্কে বার্তা পাঠায়। আর এই পদ্ধতি কাজে লাগিয়ে নিঃস্বাস বায়োপসিই ক্যান্সার সনাক্ত করার উপায় খুঁজছেন ব্রিটিশ গবেষকরা।

সূত্র: বিবিসি 

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর