,



দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা আলোর পথে ৯ বছর ৪৬৬৪১ রোগীর সেবা, ৫৭১৬ জন রোগীর চোখের অপারেশন সম্পন্ন

বাঙালী কণ্ঠ ডেস্কঃ দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা জুলাই ২০১১ থেকে জুন ২০২০ আলোর পথে ৯ বছর ৪৬৬৪১ জন রোগীর সেবা , ৫৭১৬ জন রোগীর অপারেশন সম্পন্ন ।
বিনামূল্যে চক্ষুশিবির ও লেন্স সহ ছানি অপারেশনঃ এই পর্যন্ত মোট ৮২ টি চক্ষুশিবির সম্পর্ন হয়েছে। সর্বমোট ৪২১৭০ জন রোগী দেখা হয়, ৫৫৩৪ জন ছানি ও ১৮২ টি নালি অপারেশন করা হয়।
ফেব্রুয়ারি ২০১৯ হতে ১৬০০ জন ছানি রোগীর অপারেশনের আর্থিক সহায়তা করেন ডাচ্ বাংলা ব্যাংক লিঃ এবং এটা চলমান আছে। আনোয়ার হোসেন ফ্রি-ফ্রাইডে চক্ষু বহি বিভাগঃ ৬(২০১৪-২০২০)বছরে প্রতি শুক্রবার সকাল ৯ টা থেকে ১২ টা ( করোনা কালীন সময়ে ১১-১২ টা )পর্যন্ত বিনামূল্যে চক্ষু সেবা প্রধান করা হয়।
চিকিৎসা সেবা দেয়া হয় সর্বমোট ৪৫২১ জন রোগী। চক্ষু বিষয়ক সচেতনতা মূলক সেমিনারঃ ২৪ টি চক্ষু বিষয়ক সচেতনতা মূলক সেমিনারের মাধ্যমে ৫২৯০ জন মানুষ উপস্থিত থেকে নিজে এবং পরিবার সহ উপকৃত হয়েছেন।
বিনামূল্যে গ্লোকোমা স্ক্রিনিং কার্যক্রমঃ ১৬ টি স্থানে ,৪৬ দিনে , ৩৩১৬ জনের পরিক্ষা করা হয়, গ্লোকোমা নির্নয় হয় ৮০ জন, সন্দেহ করা হয় ১৮৭ জনের।
স্কুল সাইট টেষ্টিং এবং চশমা বিতরনঃ ঢাকা শহরে বিভিন্ন স্কুলে এ পর্যন্ত ১১ টি স্কুলে জন ছাএ/ছাএীর চক্ষু পরিক্ষা করা হয় মোট ২১৪২ জন, তার মধ্যে ১১২১ জনের চশমা জনিত কারন জানা যায়।
লেখকঃ ডা. শাহীন রেজা চৌধুরী প্রতিষ্টাতা ও নির্বাহী পরিচালক দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা।
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর