,



এবার আর ঢাকায় আসা হবে না

বাঙালী কণ্ঠ ডেস্কঃ প্রতি বছর কোরবানির ঈদ আমি গ্রামের বাড়ি গাজীপুরেই উদযাপন করে থাকি। এবারও এর ব্যতিক্রম হয়নি। অন্য বছরগুলোতে টিভি অনুষ্ঠান থাকলে ঈদের দিন বিকেলে বা তার পরদিন ঢাকায় আসা হতো। তবে এবার আর ঢাকায় আসা হবে না। ঢাকায় আসতে কিছুদিন সময় লাগবে। কারণ এবার টিভির কোনো লাইভ অনুষ্ঠান রাখিনি। আগেভাগে যে কাজগুলো হয় সেগুলোই করেছি।

করোনার কারণে এবার দীর্ঘ সময় গাজীপুরে ছিলাম। ঈদের ৬-৭ দিন আগে ঢাকায় এসেছিলাম একটি কাজে। শেষ করে আবার গাজীপুরে চলে এসেছি। এখানকার পরিবেশটাই অন্যরকম। তা ছাড়া আত্মীয়-স্বজন সবাই এখানে। তাই আর ঢাকায় যাওয়া হয়নি।

এবারও ঈদে কেনাকাটা করিনি। আগের কেনা কয়েকটি নতুন পোশাক ছিল। সেগুলো দিয়েই ঈদ করছি। দুই ঈদের দুই রকম আনন্দ। করোনার কারণে এবারের রোজার ঈদটাও সাদামাটা গেছে। কোরবানির ঈদটাও ঠিক সেরকম যাচ্ছে। তবে এবার কোরবানির একটা ব্যস্ততা আছে।

আগামীকাল (ঈদের পরদিন) কাজিনরা আসবে। আসবে বলতে, আমরা সবাই পাশাপাশি থাকি। এ বাড়ি, সে বাড়ি। ওদের সঙ্গেই সময় কাটাবো। আগে তো, এই ঈদ খুব মজা করতাম। কাজিনরা একসঙ্গে মিলে মেহেদি দেওয়া থেকে শুরু করে ঈদের সকালে কোরবানির আগ পর্যন্ত সবাই একসঙ্গে। সন্ধ্যায় এর বাড়ি থেকে ওর বাড়ি। এভাবেই দিনগুলো কাটিয়েছি। যে ক’দিন গাজীপুরে থাকতাম খুব মজা করতাম। এখন সেই দিনগুলোই খুব মনে পড়ে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর