,



ওষুধ ছাড়াই জন্ডিস থেকে মুক্তি মিলবে ঘরোয়া এই উপায়ে

বাঙালী কণ্ঠ ডেস্কঃ মানবদেহে নানা রকম রোগ বাসা বাঁধে। ছোট কিংবা বড় যেকোনো রোগ থেকে মুক্তির রয়েছে নানা উপায়ও। তবে এমন কিছু কঠিন রোগ রয়েছে যা থেকে মুক্তি পেতে চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন হবে না। কারণ এর প্রতিষেধক রয়েছে আপনার ঘরেই।

নিশ্চয়ই জানেন, দুধ স্বাস্থ্যের জন্য খুবই পুষ্টিকর একটি খাবার। দুধকে আদর্শ খাদ্যও বলা হয়। আর এই দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলেই মিলবে আশ্চর্য উপকার। রসুনে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যা অনেক রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে। তাইতো দুধ ও রসুন এই দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে খেলে অনেক বেশি উপকার পাওয়া সম্ভব। এই দুটি উপাদান একসঙ্গে খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়। এছাড়া এটি শ্বাসতন্ত্রকেও ভালো রাখে। চলুন জেনে নেয়া যাক এই রসুন-দুধের আররো কিছু উপকারিতা সম্পর্কে-

জন্ডিসের প্রতিকার

রসুন-দুধ জন্ডিসের ক্ষেত্রে ভালো কাজ করে। নিয়মিত দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেতে পারেন। এতে খুব দ্রুত জন্ডিস থেকে মুক্তি মিলবে।

বাতের ব্যথা কমাতে সাহায্য করে

জয়েন্টের ব্যথা অনেক কমিয়ে দেয় এই রসুন-দুধ। এমনিতেই গরম দুধ ব্যথা কমায়, সেই সঙ্গে রসুন প্রদাহ থেকে রক্ষা করে। সব মিলিয়ে বাতের ব্যথায় খুব ভালো উপকার পাওয়া যায়।

অনিদ্রার সমস্যা দূর করে

হাজার চেষ্টা করেও যারা রাতে ঘুমাতে পারেন না, তারা রাতে এক গ্লাস রসুন-দুধ খেয়ে নিন। সমস্যা দূর হয়ে আরামের ঘুম হবে। এছাড়া ঠাণ্ডা-কাশি কমাতে রসুন-দুধের পানীয় খেলে উপকার পাবেন। এই রসুন-দুধ প্রজননক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

অ্যাজমা, কফ, নিউমোনিয়া সমস্যা

যাদের অ্যাজমা, কফ, নিউমোনিয়ার সমস্যা রয়েছে প্রতিদিন রাতে ঘুমানোর আগে দুধে রসুন মিশিয়ে খেলে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

কোলেস্টেরল কমাতে সাহায্য করে

দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে খারাপ কোলেস্টেরল (এলডিএল) অনেকটাই কমে যায়। অন্যদিকে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। এর ফলে  হৃদযন্ত্র ভালো থাকে।

যেভাবে রসুন-দুধ পানীয় তৈরি করবেন

আধা লিটার দুধ, খোসা ছাড়ানো ১০ কোয়া থেঁতলানো রসুন, সামান্য চিনি এবং অল্প পরিমাণে পানি। এবার একটি পাত্রে দুধ ও পানি মেশান। এতে থেঁতলানো রসুন দিন। এরপর ফোটানোর জন্য চুলায় দিন। ভালো করে ফুটিয়ে নামিয়ে ফেলুন। এরপর প্রয়োজন অনুযায়ী চিনি মেশান। উষ্ণ থাকতে থাকতে পান করুন।

সূত্র: বোল্ডস্কাই 

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর