,



মাসুদের সেঞ্চুরির পর ইংল্যান্ডকে চাপে রেখেছে পাকিস্তান

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ম্যানচেস্টারের সকালটা ছিল ইংল্যান্ডের। এরপর ব্যাটে-বলে দারুণ পারফরমেন্সে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনটা নিজেদের করে নিয়েছে পাকিস্তান। প্রথম ইনিংসে পাকিস্তানকে ৩২৬ রানে অলআউট করার পর ব্যাট করতে নেমে ৪ উইকেটে ৯২ রান তুলে দিন শেষ করেছে ইংল্যান্ড। অলি পোপ ৪৬ ও জস বাটলার ১৫ রানে ব্যাট করছেন। সফরকারী পাকিস্তান এগিয়ে ২৩৪ রানে।

বৃহস্পতিবার ওল্ড ট্র্যাফোর্ডে আগের দিনের ১৩৯/২ রান নিয়ে ব্যাটিং শুরু করে পাকিস্তান। শুরুতেই ফেরেন পাকিস্তানের ব্যাটিং ভরসা বাবর আজম (৬৯ রান)। দুই অঙ্ক ছুঁতে ব্যর্থ আসাদ শফিক (৭ রান) ও মোহাম্মদ রিজওয়ান (৯ রান)। দ্রুতই ৩ উইকেট হারিয়ে চাপে পড়া পাকিস্তানকে টেনে তোলেন ওপেনার শান মাসুদ ও স্পিনিং অলরাউন্ডার শাদাব খান।

ষষ্ঠ উইকেটে ১০৫ রানের জুটি গড়ার পর ফেরেন শাদাব (৪৫ রান)। এরপর বেশিক্ষণ টেকেনি পাকিস্তানের ইনিংস। দ্রুত রান দোলায় মনযোগী শান মাসুদ থামেন ১৫৬ রানে। ক্যারিয়ারের চতুর্থ আর টানা তৃতীয় টেস্ট সেঞ্চুরিতে মাসুদ গড়েছেন রেকর্ড। ৩৭ বছর পর কোন পাকিস্তানি ওপেনার লাল বলের ক্রিকেটে পেলেন টানা তিন শতকের দেখা। ১৯৮৩ সালে প্রথমবার এই কৃতিত্ব দেখান সাবেক ওপেনার মুদাসসার নজর। সবমিলিয়ে টেস্টে পাকিস্তানের হয়ে হ্যাটট্রিক সেঞ্চুরিই আছে ৬ জনের। মাসুদ-মুদাসসারের সঙ্গে এই তালিকায় রয়েছেন জহির আব্বাস, মোহাম্মদ ইউসুফ, ইউনুস খান ও মিসবাহ উল হক।

ইয়াসির শাহ (৫ রান), শাহীন আফ্রিদি (৯ রান) রানের খাতা খুললেও পারেননি মোহাম্মদ আব্বাস ও নাসিম শাহ। ৩টি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও জফরা আর্চার।

আগের সিরিজের শেষ দুই টেস্টে ক্যারিবীয়দের বিপক্ষে দাপুটে ক্রিকেট খেলা ইংল্যান্ডের শুরুটা ভাল হয়নি। প্রথম ওভারেই শাহিন আফ্রিদির বলে এলবিউব্লিউ হয়ে ফেরেন ররি বার্নস (৪ রান)। আরেক ওপেনার ডম সিবলিকে দারুণ এক ডেলিভারিতে এলবিউব্লিউ করে সাজঘরে পাঠান মোহাম্মদ আব্বাস। আইসিসির শীর্ষ টেস্ট অলরাউন্ডার বেন স্টোকসকে থিতু হতে দেননি মোহাম্মদ আব্বাস। ডানহাতি এই পেসারের আরেকটি চমৎকার ডেলিভারিতে রানের খাতা খোলার আগেই স্ট্যাম্প উড়ে যায় স্টোকসের। অধিনায়ক জো রুট খেলছিলেন পরিস্থিতি সামলে। কিন্তু লেগ স্পিনার ইয়াসির শাহর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন রুট (৫৪ বলে ১৪ রান)। এরপর অলি পোপ (৪৬ রান) ও জস বাটলার (১৫ রান) পাকিস্তানি বোলারদের তোপ সামলে শেষ করেন দ্বিতীয় দিনের খেলা।

সংক্ষিপ্ত স্কোর:
দ্বিতীয় দিন শেষে
পাকিস্তান ১ম ইনিংস: (আগের দিন ১৩৯/২) ১০৯.৩ ওভারে ৩২৬ (মাসুদ ১৫৬, বাবর ৬৯, শাদাব ৪৫; ব্রড ২২.৩-৯-৫৪-৩, ওকস ২০-৬-৪৩-২, আর্চার ২২-৪-৫৯-৩)

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৮ ওভারে ৯২/৪ (রুট ১৪, পোপ ৪৬*, বাটলার ১৫*; আফ্রিদি ৯-৪-১২-১, আব্বাস ৭-০-২৪-২, নাসিম ৫-২-১৮-০, ইয়াসির ৭-০-৩৬-১)

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর