,



স্বাধীনতা দিবসে আত্মনির্ভরতার ডাক দিলেন মোদি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসে আত্মনির্ভরতার ডাক দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে ১৩০ কোটি ভারতীয়কে আত্মনির্ভর হয়ে ওঠার আহ্বান জানিয়েছেন মোদি। তার ভাষণের স্লোগান ছিল ‘ভোকাল ফর লোকাল’। খবর এনডিটিভির।

মোদি বলেন, আমি আত্মবিশ্বাসী যে ভারত তার স্বপ্নকে অনুভব করতে পেরেছে। আমরা একবার যখন একটা কিছু করব বলে ঠিক করি, তখন তা পূরণ না করা পর্যন্ত আমরা থামি না। আমার সহ-নাগরিকদের ক্ষমতা, আত্মবিশ্বাস এবং দক্ষতার ওপর আমার পূর্ণ আস্থা আছে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, আজ সারা বিশ্ব ভারতের দিকে তাকিয়ে আছে। ভারত উন্নতি করলে তবেই পুরো পৃথিবীর উন্নতি হবে। গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি তরুণ সম্প্রদায় আমাদের দেশেই আছে। আজকের ভারতীয়রা চিন্তা করতে পারেন এবং নতুন কিছু উদ্ভাবন করতে পারেন। দিল্লির লাল কেল্লা থেকে এ নিয়ে টানা সাতবার প্রধানমন্ত্রী হিসেবে স্বাধীনতা দিবসের ভাষণ দিলেন নরেন্দ্র মোদি।

আত্মনির্ভর ভারত গড়ার প্রসঙ্গে মোদি বলেন, আমরা কতদিন আমাদের কাঁচামাল রপ্তানি করব আর প্রস্তুত দ্রব্য আমদানি করব? এই চক্র বন্ধ করার সময় এসে গেছে। ভারতকে এবার সেসব জিনিস তৈরি করতে হবে যা আমরা ব্যবহার করি। শুধু তাই নয়, তার সঙ্গে গোটা বিশ্বে প্রস্তুত দ্রব্য রপ্তানিও করব আমরা।

প্রধানমন্ত্রী বলেন, এফডিআই বা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ সব রেকর্ড ভেঙে দিয়েছে। এফডিআই-এ ১৮ শতাংশ গ্রোথ হয়েছে। এমনকি এই করোনার মধ্যেও ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বেড়েছে। এর থেকে এটাই প্রমাণিত হয় যে, আমাদের ক্ষমতার ওপর পুরো বিশ্বের আস্থা রয়েছে।

তিনি বলেন, এটা সম্ভব হয়েছে কারণ ভারত তার নীতির বদল ঘটিয়েছে এবং পরিকাঠামোর উন্নতি করেছে। তিনি বলেন, বিশ্ব বাণিজ্য এখন ভারতের দিকে তাকিয়ে। কৃষিতে আত্মনির্ভর হওয়ার জন্য কৃষকদের উন্নয়নের কথাও বলেছেন প্রধানমন্ত্রী। দারিদ্র্যসীমার নীচে থাকা কৃষকদের উন্নয়নের কথাও বলেছেন তিনি।

মোদি বলেন, এই করোনা পরিস্থিতিতে অসংখ্য পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে, বহু মানুষ প্রাণ হারিয়েছেন, আমি জানি, ১৩০ কোটি ভারতীয়দের সংকল্পকে পাথেয় করে আমরা এই সঙ্কটকে হারাবোই।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর