,



পুঁজিবাজারে লেনদেনে আজও সূচকের উত্থান

বাঙালী কণ্ঠ ডেস্কঃ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের উত্থানের মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার (১৭ আগস্ট) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৯০ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১২ ও ১৬৪৫ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৮০ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩০টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কম্পানির শেয়ারের দাম।

ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫০ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৮ পয়েন্ট কমে। এরপর সূচকের গতি নিম্নমুখী হয়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৮৫ পয়েন্টে অবস্থান করে।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- অরিয়ন ফার্মা, আইএফআইসি, ব্র্যাক ব্যাংক, রিপাবলিক ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, পাইওনিয়ার, সিলকো ফার্মা, সিলভা ফার্মা, কেপিসিএল ও সোনারবাংলা ইন্স্যুরেন্স।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৭০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯২৫ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে তিন কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ের মধ্যে ৯৮টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১০টি কম্পানির দর। আর অপরিবর্তিত রয়েছে সাতটি কম্পানির শেয়ারের দর।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর