,



আজ বিশ্ব আলোকচিত্র দিবস

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বিশ্বের সব ছবিয়ালদের সম্মান জানাতে বিশ্ব আলোকচিত্র দিবস উদযাপিত হয়ে থাকে। ছবিয়াল বা ফটোগ্রাফার, এক অতি পরিচিত নাম। কেউ শখ করে ছবি তোলে কেউবা পেশা হিসেবেই বেছে নিয়েছে এই কাজকে। মোবাইল থেকে শুরু করে দামী ডিএসএলআর ক্যামেরা, মাধ্যম যেটাই হোক কম বেশি ছবি সবাই তোলে।

আজ ১৯ আগস্ট বিশ্ব আলোকচিত্র দিবস। ২০০৯ সালে অস্ট্রেলীয় আলোকচিত্রী কোরস সারা পৃথিবীর সব আলোকচিত্রকারদের একত্রিত করার লক্ষ্যে ‘ওয়ার্ল্ড ফটো ডে’ আয়োজন করে। এর মাধ্যমে ১৯ আগষ্ট, ২০১০ সালে প্রথম অনলাইন গ্যালারীর আয়োজন করা হয়। এতে বিশ্বের ১০০ টি দেশ থেকে ২৭০ জন আলোকচিত্রী গ্যালারি শেয়ার করেন। এই ইভেন্টেই প্রথম আনুষ্ঠানিকভাবে ‘ওয়ার্ল্ড ফটোগ্রাফি ডে’ হিসেবে পালিত হয়।

সভ্যতার উৎকর্ষে যে কয়টি শিল্প মাধ্যম তৈরি হয়েছে, তার মধ্যে ফটোগ্রাফি ধরে রেখেছে তার স্বতন্ত্র অবস্থান। ফরাসি উদ্ভাবক জোসেফ নিসেফোর নিপেক প্রথম ছবিটি তোলেন ১৮২৭ সালে। তাকেই বলা হয় ফটোগ্রাফির জনক। তিনি ছিলেন ফ্রান্সের একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা।

নাইসফোর নিপেক ও লুইস ডেগুরে ১৮৩৭ সালে, ডেগুরে টাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন। এই উপায়ের নাম হলো ড্যাগুইররিয়ো টাইপ। বিজ্ঞানী লুইস ড্যাগুইর সর্বপ্রথম ছবি তোলার ব্যবহারিক এ উপায় আবিষ্কার করেন। তার নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেয়া হয় ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি। ১৯৩৯ সালের ১৯ আগস্ট ফ্রান্স সরকার এটিকে স্বীকৃতি দান করে। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। তখন থেকে আজ ডিজিটাল যুগ পর্যন্ত প্রতি সেকেন্ডে লাখো মানুষ কোটি কোটি ছবি তুলে।

১৮৩৯ সাল থেকে আগস্ট মাসের ১৯ তারিখকে আলোকচিত্রের দিন হিসেবে উদযাপন করে আসছে পুরো পৃথিবী। মুহূর্তগুলোকে ফ্রেমে বন্দি করে রাখার চিন্তা কিন্তু মানুষের মাথায় বেশ অনেক আগেই এসেছিল। ১৮ শতকের প্রথম দিক থেকেই বিজ্ঞানীরা তাই ব্যস্ত হয়ে পড়েন এমন কিছু আবিষ্কার করার জন্য যা মানুষের বা প্রকৃতির যেকোনো মুহূর্তকে ধরে রাখতে পারবে।

১৮৩৯ সালের জানুয়ারীর ৯ তারিখে ফ্রেন্স একাডেমি অব সাইন্সেস আলোকচিত্রের এক উপায় আবিষ্কারের ঘোষণা দেন। এই উপায়ের নাম হলো ড্যাগুইররিয়ো টাইপ। নানা পরীক্ষা নিরীক্ষা শেষে তারা এই প্রক্রিয়াকে কয়েক মাস পর ১৯শে আগস্ট, ১৮৩৯ সালে সর্বসাধারনের সম্মুখে আনে। বিজ্ঞানী লুইস ড্যাগুইর সর্বপ্রথম ছবি তোলার ব্যাবহারিক এ উপায় আবিষ্কার করেন। তার নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেয়া হয় ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি।

১৮৩৯ সালের ১৯ শে আগস্ট ফ্রেন্স একাডেমি অব সাইন্সেস, প্যারিসে একটি জনসভা ডাকে এবং সেখানে এই উপায়ে ছবি কীভাবে তোলা হয় তা সবাইকে দেখানো হয়। মাত্র কয়েকদিনের মাঝে ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফির জনপ্রিয়তা পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি মুক্তি লাভের সেই দিনটিকে স্মরণ করার উদ্দেশ্যে প্রতি বছরের এই দিন বিশ্ব আলোকচিত্র দিবস হিসেবে উদযাপিত হয়ে থাকে।

১৮৩৯ সাল থেকে আগস্ট মাসের ১৯ তারিখকে আলোকচিত্রের দিন হিসেবে উদযাপন করে আসছে পুরো পৃথিবী। ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি মুক্তি লাভের সেই দিনটিকে স্মরণ করার উদ্দেশ্যে প্রতি বছরের এই দিন বিশ্ব আলোকচিত্র দিবস হিসেবে উদযাপিত হয়ে থাকে। এছাড়াও শুরু থেকে আজ পর্যন্ত ফটোগ্রাফির অগ্রযাত্রায় যেসব মানুষ নিরলস কাজ করে গেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই দিনটি পালন করা হয়।

বিশ্ব আলোকচিত্র দিবস উপলক্ষে ১৯ আগস্ট বাংলাদেশের বিভিন্ন ফটোগ্রাফার কমিউনিটি এর উদ্যোগে শোভাযাত্রা, আলোচনা অনুষ্ঠান ও তথ্যচিত্র প্রদর্শিত হয়।  ফটোগ্রাফারদের প্রযোজনায় আলোকচিত্রের বিবর্তন ও ভবিষ্যৎ বিষয়ে তথ্যচিত্র ও প্রদর্শিত হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর