,



U.S. President Donald Trump adjusts his jacket after pushing past Montenegro Prime Minister Dusko Markovic the NATO Summit in Brussels, Belgium, May 25, 2017. REUTERS/Kevin Coombs TPX IMAGES OF THE DAY

এবার এক রাষ্ট্রপ্রধানকে ‘ধাক্কা’ দিলেন ট্রাম্প

প্রেসিডেন্ট হওয়ার পর থেকে একটার পর একটা ‘ব্যতিক্রমী’ কর্মকাণ্ড ঘটিয়েই চলেছেন ডোনাল্ড ট্রাম্প। প্রথম বিদেশ সফরে বেরিয়ে ব্যতিক্রমী এসব কর্মকাণ্ডের কারণে সংবাদমাধ্যম তো বটেই, সামাজিক যোগাযোগ মাধ্যমেই বেশ হইচই, আলোচনা-সমালোচনারও কেন্দ্রবিন্দু হয়ে উঠেছেন ট্রাম্প।

ব্রাসেলসে ন্যাটোর প্রধান কার্যালয়ে ২৭টি সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা হাজির হয়েছিলেন। সেখানে ছিলেন ট্রাম্পও। প্রেসিডেন্ট হওয়ার পর এটাই ছিল ট্রাম্পের প্রথম ন্যাটো সফর। এখানেও সেই ‘ব্যতিক্রমী’ ট্রাম্প ক্যামেরাবন্দি হলেন। সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা যখন একসঙ্গে হেঁটে আসছিলেন, হঠাৎ করেই পিছনের সারিতে থাকা ট্রাম্প এগিয়ে এসে সামনের সারিতে থাকে মন্টেনেগ্রোর প্রধানমন্ত্রী দুসকো মারকোভিচকে ধাক্কা দিয়ে সরিয়ে দিলেন। আচমকা ধাক্কা খেয়ে প্রথমে স্তম্ভিত হলেও, পুরো পরিস্থিতিটাই হালকা মেজাজে সামলে নিতে দেখা যায় মারকোভিচকে। তিনি হেসে কিছু একটা বলেন। ট্রাম্পের এই ‘ব্যতিক্রমী’ কাণ্ড এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

যেমন কয়েক দিন আগেই তিনি সদ্য ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক প্রকার জোর করেই করমর্দন করেন। আরও আছে এমন ঘটনা। মাস খানেক আগেই ইস্টার এগ অনুষ্ঠানে হোয়াইট হাউসে হাজারো মানুষের সামনে জাতীয় সঙ্গীত বেজে উঠেছিল। সস্ত্রীক ট্রাম্পও ছিলেন সেখানে। জাতীয় সঙ্গীতের সময় সবাই যখন সম্মান জানাতে বুকে হাত রেখে গেয়ে উঠেছিলেন, ট্রাম্প কিন্তু সে দিনও ‘ব্যতিক্রমী’ই ছিলেন। তিনি বুকে হাতে না রাখায় পাশেই দাঁড়ানো তার স্ত্রী মেলানিয়া সকলের অলক্ষ্যে খোঁচা মেরে বুকে হাত রাখার জন্য ট্রাম্পকে ইঙ্গিত করেন। তার পরই ট্রাম্প বুকে হাত রেখে জাতীয় সঙ্গীত গাইতে শুরু করেন। সে দিন মেলানিয়া অলক্ষ্যে বিষয়টি সামাল দিতে চেয়েছিলেন, কিন্তু পারেননি। সে দৃশ্য ধরা পড়েছিল উপস্থিত কোনও অতিথির ক্যামেরায়।

তবে দুইদিন আগেই দুটো ঘটনায় কিন্তু বেশ অস্বস্তিতে পড়েছিলেন ট্রাম্প। প্রথমটি ইসরায়েলে, এবং দ্বিতীয়টি রোমে। সেই দুটো ঘটনাই সোশ্যাল মিডিয়ায় রীতিমতো দাপিয়ে বেড়িয়েছে। ইসরায়েলে পৌঁছে ট্রাম্প স্ত্রী মেলানিয়ার হাত ধরতে গেলে চাপড় মেরে নিজের হাত সরিয়ে নেন মার্কিন ফার্স্ট লেডি। চার দেওয়ালের মধ্যে নয়, সোমবার এ ঘটনা ঘটে বিশ্বের তাবড় মিডিয়ার ক্যামেরার সামনেই। ১১ সেকেন্ডের এই ভিডিওই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ইসরায়েলের মতো রোমেও একই কাণ্ড ঘটে। সেই ঘটনাও মুহূর্তে ভাইরাল হয়ে যায়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর