,



বাসায় দরজা খোলা কি-না জানাবে ফেসবুকের হোম রোবট

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ফেসবুকের এআইভিত্তিক হোম রোবট রিংটোন শুনেই বলে দেবে আপনার ফোন কোথায় আছে। এমনকি বাসায় দরজা খোলা কি-না তাও জানাবে।

ফেসবুক ‘হোম রোবট’ অবস্থান শনাক্তের জন্য ট্রাডিশনাল সিস্টেমের মতো কোনো পয়েন্টার লাগে না। ফলে এটি সহজেই বুঝে নিতে পারে শব্দের উৎস কোথায়। সাউন্ডস্পেসে একটি নতুন অডিও সেন্সর যুক্ত করা হয়েছে। এটি প্রাকৃতিক পরিবেশে ঘটে চলা সব শব্দ শুনতে পারবে এবং সেই অনুযায়ী বলে দিতে পারবে বস্তুটি কোথায় বা কোন অবস্থানে সেই সাউন্ড করছে।

হোম রোবট বলে দেবে, আপনি এখন ২৫ ফুট দূরে যান কিংবা আপনি এখন উত্তর পূর্ব দিক হয়ে ২৫ ফুট দূরে গিয়ে আপনার ফোনটি নিতে পারবেন। অবাক হচ্ছেন? এআই অ্যাসিস্ট্যান্টরা ভবিষ্যতে তাদের চারপাশে কী হচ্ছে সেই পথ, নেভিগেশন ও চারপাশে বাস্তব পরিবেশ জানতে পারে। এমনকি থ্রিডি স্পেসের মাধ্যমে নিজের স্মৃতি আরো বাড়িয়ে নেয়া সম্ভব হবে।

ফেসবুকের এআই এক বিবৃতিতে জানানো হয়েছে, আমাদের জ্ঞান বলে এটাই প্রথম কোনো কাজ যেখানে এআই কোনো কিছু দেখার পাশাপাশি শুনতে পারবে এবং সে অনুযায়ী কাজ করতে পারবে। গবেষকরা এর উন্নতির জন্য একে নানা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শতভাগ সঠিকতা যাচাই করার কাজটি করছেন।

ঠিক কবে নাগাদ এই এআই উন্মোচন করবে ফেসবুক তা বলেনি। তবে সেটিও খুব দ্রুতই হবে বলে আভাস দিয়েছেন কর্মকর্তারা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর