,



উপ নির্বাচন: দুই সংসদীয় আসনের তফসিল নিয়ে রোববার বসছে ইসি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন এবং বিভিন্ন স্থানীয় সরকারের নির্বাচন নিয়ে রোববার বৈঠকে বসছে নির্বাচন কমিশন ।

বৈঠকে ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন নিয়ে সিদ্ধান্তের পরই তফসিল ঘোষণা করা হতে পারে।

রোববার বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে নির্বাচন কমিশনের ৬৮তম বৈঠক অনুষ্ঠিত হবে। এতে দুটি মূল এজেন্ডা রাখা হয়েছে পাবনা-৪ ও ঢাকা-১৮ আসনের নির্বাচন অনুষ্ঠান ও অন্যান্য শূন্য আসনের নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের স্থগিত, মেয়াদোত্তীর্ণ ও শূন্য পদের নির্বাচন অনুষ্ঠান সংক্রান্ত এবং বিবিধ।

গত ২ এপ্রিল সংসদ সদস্য শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুতে পাবনা-৪ আসন এবং সাহারা খাতুনের মৃত্যুতে ৯ জুলাই ঢাকা-১৮ আসন শূন্য ঘোষণা করা হয়।

২৮ সেপ্টেম্বরের মধ্যে পাবনা-৪ উপনির্বাচন এবং ৬ অক্টোবরের মধ্যে ঢাকা-১৮ আসনের উপনির্বাচন করার পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের। সেক্ষেত্রে দুই উপনির্বাচন একসঙ্গে করা হতে পারে বলে ইসি কর্মকর্তারা আভাস দিয়েছেন।

ইতোমধ্যে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেছেন, এ মাসের ২৩-২৪ তারিখে ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হবে।

সংসদ সদস্যের মৃত্যুতে করোনাভাইরাস মহামারীর মধ্যে পাবনা-৪, ঢাকা-৫, সিরাজগঞ্জ-১, ঢাকা-১৮ ও নওগাঁ-৬ শূন্য আসনের উপনির্বাচন করতে হচ্ছে।

পাঁচ উপনির্বাচনের মধ্যে দুটি সেপ্টেম্বরে করার পরিকল্পনা নিয়েছে কমিশন।

সংসদের কোনো সদস্য পদ শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে এ নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচন সম্ভব না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করার নিয়ম রয়েছে।

করোনাভাইরাস মহামারীতে বিশেষ পরিস্থিতির কারণে ইতোমধ্যে পাবনা-৪, ঢাকা-৫, সিরাজগঞ্জ-১ উপ-নির্বাচন ‘পরবর্তী ৯০ দিনের মধ্যে’ করার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর