,



ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন থিয়েম

বাঙালী কণ্ঠ ডেস্কঃ এবারের ইউএস ওপেন টেনিস যেনো হয়ে থাকলো কামব্যাকের টুর্নামেন্ট। নারী এককের ফাইনালে ভিক্টোরিয়া আজারেঙ্কার কাছে প্রথম সেটে হেরে গিয়েও, পরের দুই সেট জিতে শিরোপা নিজের করে নিয়েছিলেন জাপানিজ তারকা নাওমি ওসাকা। একই ঘটনা দেখা গেলো ইউএস ওপেনের পুরুষ এককেও।

প্রথাগতভাবেই পাঁচ সেটে হয়ে থাকে পুরুষ এককের গ্র্যান্ড স্লাম ফাইনাল। যেখানে জার্মান তারকা অ্যালেক্সান্ডার জেভেরভের কাছে প্রথম দুই সেটে হেরে গেলেও, শেষের তিন সেট জিতে দুর্দান্ত কামব্যাক করেছেন অস্ট্রিয়ার টেনিস তারকা ডমিনিক থিয়েম, জিতে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা।

সোমবারের ফাইনাল ম্যাচে প্রথম দুই সেটে ৬-২ ও ৬-৪ গেমে জিতেছিলেন জার্মান তারকা জেভেরভই। আশা জাগিয়েছিলেন নিজের প্রথম গ্র্যান্ড স্লাম ফাইনালেই শিরোপা জয়ের। কিন্তু তার আশায় গুড়েবালি দিয়েছেন থিয়েম। দুর্দান্ত কামব্যাকে পরের তিন সেট জিতেছেন ৬-৪, ৬-৩ ও ৭-৬ (৮-৬) গেমে।

গ্র্যান্ড স্লামের ইতিহাসে ফাইনাল ম্যাচের প্রথম দুই সেটে হেরে গিয়েও শিরোপা জয়ের সবশেষ রেকর্ড ছিল ২০০৪ সালের ফ্রেঞ্চ ওপেনে গাস্তন গডিওর জয়। আর ইউএস ওপেনের উন্মুক্ত যুগে এবারই প্রথমবারের মতো দুই সেট হেরে গিয়েও অবিস্মরণীয় কামব্যাকে শিরোপা জিতলেন থিয়েম।

ম্যাচ শেষে নিজের প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের উচ্ছ্বাসের চেয়ে বেশি প্রতিপক্ষ জেভেরভকে কৃতিত্বই দিয়েছেন থিয়েম। তার মতে ফাইনাল ম্যাচটি জিতেছেন দুজনই, ‘দুর্দান্ত লাগছে যে আমরা দুজনের পথ এভাবে মিলে গেছে এবং আমরা এই মূহুর্ত একসঙ্গে শেয়ার করতে পারছি। এমন ম্যাচে দুজন বিজয়ী হলেই ভালো হত। আমাদের দুজনেরই জয় প্রাপ্য।’

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর