,



প্রতিদিন কতটুকু ভিটামিন সি খাবেন

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোসহ সুস্থ থাকতে ভিটামিন সি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জানা প্রয়োজন যে ভিটামিন সি শরীরের প্রয়োজন মিটিয়ে বাকিটা প্রস্রাবের সঙ্গে বের হয়ে যায়। তাই প্রতিদিনই ভিটামিন সি গ্রহণ করা জরুরি। কিন্তু কতটুকু পরিমাণ ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন তা অনেকেই জানেন না। চলুন দেখে নিই-

ভারতের চিকিৎসক সৌতিক পাণ্ডা বলেন, ‘সাধারণ অবস্থায় কোভিড ঠেকাতে প্রয়োজনের অতিরিক্ত ভিটামিন সি খাওয়ার যুক্তি নেই। কারণ এই ভিটামিন শরীরে সঞ্চিত থাকে না। প্রতিদিনের যতটুকু প্রয়োজন, তার চেয়ে বেশি খেলে তা ইউরিনের সঙ্গে বেরিয়ে যায়। কিছু মানুষের আবার পেটের গোলমালও হয়। কাজেই যতটুকু প্রয়োজন, খান ঠিক ততটুকুই’।

প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি দরকার। ধূমপায়ী হলে বা বাচ্চা মায়ের দুধ খেলে আরও ৩০-৩৫ মিলিগ্রাম প্রয়োজন।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন মাঝারি একটা কমলালেবু খেলেই প্রয়োজনের ৭৭ শতাংশ পূরণ হয়ে যায়। এক কাপ রান্না করা ব্রকোলি খেলে পাওয়া যায় ১১০ শতাংশ। ভিটামিন সি আছে শাক-সবজি-ফলেও। ভাতের সঙ্গে একটা কাঁচা মরিচ খেলে পাবেন ১২১ শতাংশ। একটা পেয়ারায় ভিটামিন সি আছে ১৪০ শতাংশ।

এছাড়া এখন মৌসুমী ফল আমড়া সহজলভ্য। দামও হাতের নাগালে। প্রতিদিনই একটি বা দুইটি আমড়া খেতে পারেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর