,



ত্বকের বিভিন্ন সমস্যা দূর করবে নিমের তেল

বাঙালী কণ্ঠ ডেস্কঃ নারী কিংবা পুরুষ সবাই কমবেশি ত্বকের নানা সমস্যায় ভোগেন। এর অনেকগুলো কারণ বের করেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, অনিয়মিত জীবনযাপন, ভাজাপোড়া খাবার, হরমোনের সমস্যা। কম ঘুম, পানি কম খাওয়া এর প্রধান কারণগুলোর মধ্যে অন্যতম।

এজন্য ব্যবহার করতে পারেন নিমের তেল। গবেষণায় দেখা গেছে, নিমে রয়েছে অ্যান্টি ব্যাক্টেরিয়াল, অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টিসেপ্টিক, অ্যান্টিপাইরেটিক উপাদান যা সার্বিকভাবে উপকারিতার জন্য জনপ্রিয়তা লাভ করেছে।আর প্রদাহরোধী উপাদান ও আর্দ্রতা বর্ধক বলে ত্বকের নানান সমস্যার সমাধান হিসেবে নিমের তেলও বেশ কার্যকর। চলুন জেনে নিন আপনার ত্বকে এটি কী কী কাজে লাগে-নিমের তেলে থাকা ভিটামিন ই সহজেই ত্বককে উদ্দীপিত করে, ফাটা দূর করে ও আর্দ্রতা রক্ষার মাধ্যমে ত্বককে মসৃণ করে তোলে। ত্বকের বলিরেখা দূর করে। ক্যারোটেনয়েডস, ওলেয়িক অ্যাসিড এবং ভিটামিন ই ত্বকের কোষকলা ও স্থিতিস্থাপকতা বাড়ায়। আর ত্বক রাখে আর্দ্র। ফলে বয়সের ছাপ কমে, ত্বক টানটান, কোমল ও মসৃণ হয়। ত্বক মসৃণ করে। এতে থাকা ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ই সহজেই ত্বকের গভীরে প্রবেশ করে ত্বককে মসৃণ রেখে শুষ্কভাব দূর করে।নিমের ব্যাক্টেরিয়া রোধী উপাদান ত্বককে ব্রণ থেকে সুরক্ষিত রাখে। এছাড়াও এর লিনোলিক অ্যাসিড ব্যাক্টেরিয়া দূর করে ত্বক মসৃণ রাখার পাশাপাশি ব্রণের দাগ কমাতে সাহায্য করে।

কীভাবে ব্যবহার করবেন- এটি মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। আবার সরাসরি ত্বকে ব্যবহার করতে পারেন। এর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে যাদের ত্বকে এলার্জির সমস্যা আছে তারা আগে হাতে ব্যবহার করে দেখুন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর