চিংড়ি টিক্কা মশলা তৈরির রেসিপি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ চিংড়ি দিয়ে খাবার তৈরি করা সবচেয়ে সহজ রান্নার একটি। খেতেও ভীষণ সুস্বাদু। অতিথি আপ্যায়নে বা ঝটপট ক্ষুধা মেটাতে চিংড়ির তৈরি যেকোনো খাবার অনন্য। আজ চলুন জেনে নেয়া যাক তেমনই একটি রেসিপি চিংড়ি টিক্কা মশলা

উপকরণ:
ম্যারিনেটের জন্য:
৫ পিস চিংড়ি
২ চা চামচ লেবুর রস
১ চা চামচ লবণ
১ চা চামচ মরিচের গুঁড়া
১ চা চামচ আদা ও রসুন বাটা।

 গ্রেভির জন্য :
১/২ কাপ দই
১/৪ কাপ ক্রিম
১ টি তেজপাতা
২টি শুকনো মরিচ
২টি পেঁয়াজ কুচি
৩টি টমেটো (পিউরি)
১ টেবিল চামচ কাশ্মীরি মরিচের গুঁড়া
১ চা চামচ লবণ
১ চা চামচ হলুদ গুঁড়া
১ চা চামচ আস্ত জিরা
১ চা চামচ ধনে গুঁড়া
১ টেবিল চামচ গরম মশলার গুঁড়া
১ চা চামচ আদা ও রসুন বাটা
১ চা চামচ ধনে পাতা কুচানো
১ টেবিল চামচ বাটার
২ টেবিল চামচ তেল
১ চা চামচ বাড়িতে বানানো তন্দুরি মশলা।

Chingri-1

ধাপ
চিংড়ি ভালো করে পরিষ্কার করে নিন। চিংড়ির খোসা হালকা করে ছাড়িয়ে নিন। এরপর একটি পাত্রের মধ্যে লেবুর রস, লবণ, আদা-রসুন বাটা ও মরিচের গুঁড়া মিশিয়ে নিন। এই পাত্রের মধ্যে চিংড়িগুলো দিয়ে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ম্যারিনেট করুন।

গ্রিল মেশিনে চিংড়িগুলো দিয়ে ওপরে বাটার ব্রাশ করে দিন। ৭-৮ মিনিট পর চিংড়ি উল্টে দিয়ে ওপরে বাটার ব্রাশ করুন। চিংড়ি আরো ৭-৮মিনিট হতে দিন। চিংড়ির টিক্কাগুলো হয়ে গেলে আলাদা পাত্রে তুলে রাখুন। বাড়িতে মেশিন না থাকলে কড়াইতে বাটার গরম করে চিংড়িগুলো ঢেলে দিন, ৫ থেকে ৬ মিনিট ভালো করে নাড়ুন, যতক্ষণ না সেদ্ধ হচ্ছে। এবার একটা পাত্রে ঢেলে আলাদা করে রাখুন।

এবার তেল বেরিয়ে এলে ২ কাপ গরম পানি ঢেলে দিয়ে ঢাকা চাপা দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে ঝোলের মধ্যে চিংড়ি ও তন্দুরি মশলা দিয়ে মিশিয়ে নিন, স্বাদানুসারে লবণ দিতে ভুলবেন না। কিছু সময় ঢাকনা দিয়ে ফুটতে দিন।

৮-৯ মিনিট পর ধনে পাতা ও গরম মশলা দিয়ে চুলা বন্ধ করে আরো ২ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। ব্যস, তৈরি হয়ে গেল চিংড়ি টিক্কা মশলা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর