টক মিষ্টি ঝালে আমড়া

 বাঙালী কণ্ঠ ডেস্কঃ ডিম আমড়ার তরকারি যা লাগবে : ৪টি ডিম, ৮টি আমড়া, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ পরিমাণমতো, চিনি ২ চা চামচ, এলাচ ২টি, জিরা ২ চা চামচ, দারুচিনি ১ কাঠি।

যেভাবে করবেন : প্রথমে আমড়া ছিলে আস্ত আমড়া কাঁটা চামচ দিয়ে কেচিয়ে নিতে হবে। ডিম-আমড়া সিদ্ধ করে পনি ঝরিয়ে আলাদা পাত্রে রাখতে হবে। ২ টেবিল চামচ তেল কড়াইয়ে দিয়ে আদা ও রসুন বাটা কষিয়ে ডিম-আমড়া দিতে হবে। কিছুক্ষণ পর পানি দিয়ে ১০ মিনিট রান্না করতে হবে। অন্য একটি কড়াইয়ে জিরা, গরম মসলা, ২টি পেঁয়াজ কুচি ভেজে সব একসঙ্গে বেটে ডিম-আমড়ায় ঢেলে দিতে হবে। আবার ১০-১২ মিনিট রান্না করলে পানি শুকিয়ে মাখা মাখা হয়ে চিনি দিয়ে নামাতে হবে।

আমড়া কাজু সালাদ

যা লাগবে : আমড়া ৩-৪টি, কাজুবাদাম রুচি অনুযায়ী ৩/৪ কাপ, চিংড়ি ,টমেটোসস ১ টেবিল চামচ, সয়াসস ১ চা চামচ, তেল ১ টেবিল চামচ, তেঁতুলের সস ১ টেবিল চামচ, লবণ আন্দাজমতো, চিনি ইচ্ছা অনুযায়ী

যেভাবে করবেন : তেলে চিংড়িগুলো স্যতে করে নিতে হবে। আমড়া চিকন লম্বা করে (জুসিয়ান কাট) ২-৩ মিনিট সিদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। এবার স্যতে করা তেলে আমড়াসহ সব উপকরণ দিয়ে আরও ৩-৪ মিনিট রান্না করে নামিয়ে নিতে হবে।

আমড়ার জেলি

যা লাগবে : আমড়া ১ কেজি, চিনি এক কাপ, সবুজ ফুড কালার ২ ফোঁটা (ঐচ্ছিক), লেবুর রস ২ চা চামচ, ভিনেগার ১ চা চামচ।

যেভাবে করবেন : প্যানে ৩ কাপ পানি গরম করুন। আমড়ার খোসা ছাড়িয়ে ছোট টুকরা করে পানিতে দিয়ে ঢেকে দিন। মাঝে কয়েকবার নেড়ে দেবেন। আমড়া সিদ্ধ হয়ে গেলে পানিসহ নামিয়ে ছেঁকে নিন। পানি আলাদা করে মেপে রেখে দেবেন। দেড় কাপ পানির জন্য পৌনে এক কাপ চিনির প্রয়োজন হবে। প্যান চুলায় বসিয়ে দিন। আমড়া ছেঁকে রাখা টক পানি ও চিনি দিন। ফুড কালার দিয়ে নেড়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে আসা পর্যন্ত জ্বাল করুন। অনবরত নাড়তে হবে। লেবুর রস ও ভিনেগার দিয়ে আরও একটি বলক তুলে নিন। জেলির ঘনত্ব ঠিক আছে কিনা বোঝার জন্য একটি বাটিতে পানি নিন। এক ফোঁটা মিশ্রণ দিয়ে দিন পানিতে। যদি সেটি জমে থাকে। তবে বুঝবেন জেলি তৈরি হয়ে গেছে। চুলা থেকে নামিয়ে কাচের বয়ামে ঢেলে নিন। মুখ বন্ধ করবেন না। ৫ থেকে ৬ ঘণ্টা রেখে দিন জমে যাওয়ার জন্য। জমে গেলে মুখ বন্ধ করে রেখে দিন।

আমড়ার ভর্তা

যা লাগবে : আমড়া ৩-৪টি, পোড়া মরিচ বা লালমরিচ গুঁড়া ১/২ চা চাসচ, লবণ স্বাদমতো, চিনি বা গুড় প্রয়োজনমতো, সরিষার তেল ১ চা চামচ, কাসুন্দি ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : আমড়া চিকন লম্বা করে কেটে সব উপকরণ মিশিয়ে নিতে হবে। রুচিমতো হামামদুস্তায় হালকা ছেচে বা ভালো করে হাত দিয়ে মেখে পরিবেশন করতে হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর