,



ছুটির দুপুরে পাতে মুরগি নয় থাকুক ইলিশের কোরমা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ইলিশের এই মৌসুমে ইলিশ খাওয়া হচ্ছে বিভিন্ন ভাবে। কোনোদিন ইলিশ খিচুড়ি তো কোনোদিন সর্ষে ইলিশ। আবার ভাজা থেকে ভুনা তো আছেই। তবে ছুটির দিনে একটু পোলাও কোরমা তো মেনুতে থাকা চাই। তাই মুরগি নয় ইলিশ দিয়েই কোরমা রান্না করে ফেলুন। ইলিশ কোরমার স্বাদ আপনাকে মাংসের অভাব বুঝতেই দেবে না।

খুবই কম উপকরণে বানাতে পারবেই এই পদটি। জেনে নিন ইলিশ কোরমার রেসিপিটি-

উপকরণ: ইলিশ মাছ ৮ টুকরো, পেঁয়াজ কুচি ২ থেকে ৩ কাপ, রসুন বাটা এক চা চামচ , আদা বাটা এক চা চামচ , জিরা গুঁড়া আধা চা চামচ   টক দই আধা কাপ, গোটা রসুন কোয়া ৪ থেকে ৫টা থেঁতলে নেয়া , এলাচ গুঁড়া সামান্য, কাঁচা মরিচ ফালি ৫ থেকে ৬ টি,সামান্য ধনেপাতা কুচি, লবণ স্বাদমতো।

প্রণালী: ইলিশ মাছের টুকরোগুলোকে ১৫-২০ মিনিট নুন মাখিয়ে রাখতে হবে। এরপর এর সঙ্গে কিছুটা রসুনবাটা ও কাটা পেঁয়াজ মাখিয়ে নিন। খেয়াল রাখবেন যেন টুকরোগুলোর দুই পাশেই মশলা ভালোভাবে মাখানো হয়।

এবার প্যানে তেল গরম করে তার মধ্যে কাটা পেঁয়াজ অল্প আঁচে ভাজুন। এরপর এতে বাকি সব মশলা,পানি, লবণ দিয়ে দিন কিছুক্ষণ মাঝারি আঁচে রান্না করুন। এবার মাছের টুকরোগুলো প্যানে দিয়ে ভালো করে উল্টে পাল্টে কষিয়ে নিন।

এবার ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। মাছের গা থেকে তেল ছেড়ে দিলে উপরে ধনে পাতা, কাঁচামরিচ দিয়ে নামিয়ে ফেলুন। পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা ইলিশ মাছের কোরমা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর