পরিস্থিতি স্বাভাবিক হয়নি, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছেই: শিক্ষামন্ত্রী

বাঙালী কণ্ঠ ডেস্কঃ মহামারি করোনা ভাইরাসের কারণে পাঁচ মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে দেশের শিক্ষা-প্রতিষ্ঠান। সংসদ বাংলাদেশ টেলিভিশন ও কিছু প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে পাঠদান কার্যক্রম চালু রেখেছে। তবে এই শিক্ষা কার্যক্রম পর্যাপ্ত নয়।

দেশের বর্তমান করোনাভাইরাসের সংক্রমণের পরিসংখ্যানের চিত্র বিবেচনা করে এখনই শিক্ষাপ্রতিষ্ঠান না খোলার আহবান জানিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা। সে আলোকে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও একদফা বাড়তে যাচ্ছে বলে সংশ্লিষ্টরা ইঙ্গিত দিয়েছেন। খোদ শিক্ষামন্ত্রীও এ নিয়ে কথা বলেছেন। ফলে আটকে থাকা এইচএসসি পরীক্ষাও সহসাই হচ্ছে না বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে উদ্ভুত পরিবেশ অনুকূলে এলেই সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কথা চিন্তা করবে। পরীক্ষা নেয়ার মত অনুকূল পরিবেশ তৈরি হলে ১৫ দিন সময় দিয়ে স্থগিত এইচএসসি ও সমমানের পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

তিনি বলেন, অনুকূল পরিবেশ তৈরি হলে তার ১৫ দিনের মধ্যে পরীক্ষা নেয়া হবে, যাতে পরীক্ষার্থীরাও জেনে প্রস্তুতি নিতে পারে। অনুকূল পরিবেশ হলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা চিন্তা করবে সরকার জানান শিক্ষামন্ত্রী।

এদিকে সরকারের শীর্ষমহল থেকে ইতোমধ্যে ইঙ্গিত দিয়ে রাখা হয়েছে, করোনার পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা শুরু হলে সবার আগে খুলবে বিশ্ববিদ্যালয়। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো এখনও খোলার পরিবেশ তৈরি হয়নি বলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) মনে করছে। এমনকি বিশ্ববিদ্যালয় খুললেও সেপ্টেম্বরের শেষের দিকে ছাড়া খোলা সম্ভব হবে না বলে ইউজিসি সূত্র জানিয়েছে।

গত বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ একটি গণমাধ্যমকে বলেছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাসরুমে হয়তো সামাজিক দূরত্ব রক্ষা করা সম্ভব। কিন্তু আবাসিক হলে তা সম্ভব নয়। সেখানে একজনের করোনা হলে আরো দশজন আক্রান্ত হতে পারে। এ জন্য পরিস্থিতি আরো পর্যবেক্ষণ করতে চান বলে জানান তিনি।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিক্ষামন্ত্রীর বক্তব্য, ইউজিসির অবস্থান এবং শিক্ষাবিদদের মতামতের আলোকে ৩১ আগস্টের পরও শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না বলে তারা মনে করছেন। সেপ্টেম্বর মাসও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা মোটামুটি নিশ্চিত বলে মত তাদের।

অবশ্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে কবে সিদ্ধান্ত নেয়া হবে সে বিষয়ে এখনো জানা যায়নি। তবে আগের সিদ্ধান্ত অনুযায়ী, আর মাত্র ১০ দিন ছুটি অবশিষ্ট রয়েছে। সে কারণে চলতি সপ্তাহেই ছুটির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত জানিয়ে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর