,



ব্রিটিশ বাংলাদেশি প্রথম নারী মেয়র হলেন নাদিয়া

ব্রিটিশ বাংলাদেশিদের অহঙ্কারের তালিকায় যোগ হয়েছে নাদিয়ার নাম। ব্রিটেনের প্রথম বাংলাদেশি নারী মেয়র হিসেবে ইতিহাসের পাতায় নাম লিখেছেন নাদিয়া শাহ। কেমডেন কাউন্সিলের রিজেন্ট পার্ক ওয়ার্ড থেকে নির্বাচিত কাউন্সিলর নাদিয়া শাহ বুধবার রাতে কেমডেন কাউন্সিলের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। নাদিয়া শাহ হলেন কেমডেন কাউন্সিলে প্রথম বাংলাদেশি নারী মেয়র। একই সঙ্গে পুরো ইউকের মধ্যে প্রথম বাংলাদেশি মহিলা মেয়র হিসেবেও তার নাম লেখা থাকবে।
নাদিয়া শাহর জন্ম এবং বড় হওয়া লন্ডনে। তার দেশের বাড়ি মৌলভীবাজার জেলার কুলাউড়ায়। নাদিয়ার বাবা মোহাম্মদ নজরুল ইসলাম ষাটের দশকে বিলেত আসেন। ব্যাঙ্কার জীবন শেষে তিনি ব্যবসা শুরু করেন। নাদিয়ার মায়ের নাম আম্বিয়া ইসলাম। ৩ সন্তানের জননী নাদিয়া শাহের স্বামী জলিল শাহ একজন আইটি স্পেশালিস্ট। ব্যাঙ্কার নাদিয়া শাহ কেমডেনের মেয়রের দায়িত্ব সফলভাবে সম্পন্ন করতে সবার দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।
লন্ডনের পার্লামেন্ট হিল স্কুলে শিক্ষা জীবন শুরু করেন নাদিয়া। পরে গ্রিনউইচ বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করে ইনভেস্টমেন্ট অ্যাডভাইজর হিসেবে ইংল্যান্ডের ন্যটওয়েস্ট ব্যাংকে কর্মজীবন শুরু করেন। এরপর হোম অফিস, স্থানীয় সরকার ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে কাজ করার অভিজ্ঞতা লাভ করেন। ২০১৪ সালে নাদিয়ার রাজনীতিতে হাতে খড়ি।
উল্লেখ্য রিজেন্ট পার্কের যে আসনটিতে তিনি কাউন্সিলর নির্বাচিত হয়েছেন, এর আগে এই আসনের কাউন্সিলর ছিলেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দীক।
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর