জিতেই কাতার যেতে চায় বাংলাদেশ

বাঙালী কণ্ঠ ডেস্কঃপ্রায় পাঁচ বছর পর নেপালকে হারিয়েছে বাংলাদেশ। শুক্রবারের এই জয়ে মুজিববর্ষ আন্তর্জাতিক সিরিজে এগিয়ে আছে স্বাগতিকরা। আজ দ্বিতীয় ও শেষ ম্যাচে ড্র করলেই সিরিজ নিশ্চিত হবে জামাল ভূঁইয়াদের। তবে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার চোখ জয়ে। আর জয়ে চাঙ্গা হয়ে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে কাতার যেতে চায় বাংলাদেশ। আর নেপাল চাইছে অন্তত শেষ ম্যাচটা জিতে সিরিজে সমতা ফেরাতে। বঙ্গবন্ধু স্টেডিয়ামে দু’দলের অভিন্ন চাওয়ার ম্যাচটি শুরু হবে বিকাল পাঁচটায়।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হোটেলে আইসোলেশনে আছেন বাংলাদেশের হেড কোচ জেমি ডে। দলের হেড কোচ করোনাভাইরাসে আক্রান্ত।

 তাই বাড়তি সর্তকতা। এদিন সরাসরি সাংবাদিকদের সামনে কথা বলেনি কেউ। ভরসা ছিল ভার্চুয়াল সংবাদ সম্মেলন। সেখানে জামালের সঙ্গী সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। শুক্রবার নেপালের বিপক্ষে ম্যাচটি দিয়ে প্রায় ১০ মাস পর আন্তর্জাতিক ফুটবলে ফিরেছে বাংলাদেশ। ফেরাটাও হয়েছে ২-০ গোলের জয়ে। ফুটবল সমর্থকেরা এখনো মজে আছেন নাবীব নেওয়াজ জীবন ও মাহবুবুর রহমান সুফিলের গোলের মোহে। কিন্তু দ্বিতীয় ম্যাচে হারলেই সে মোহ কেটে যাবে। সব ভুলে আবার সমালোচনা শুরু হবে বলে মনে করেন জামাল। তাই আজকের ম্যাচটিকে ফাইনাল হিসেবে নিচ্ছেন তিনি। গতকাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জামাল বলেন, ‘ম্যাচটি ফাইনালের মতো। জিতলে বাংলাদেশের ফুটবলের জন্য খুবই ভালো। হারলে সবাই সমালোচনা করবে। সুতরাং আমাদের জিততেই হবে।’ বাংলাদেশ সর্বশেষ টানা দুই ম্যাচ জিতেছিল ২০১৮ সালের সাফ চ্যাম্পিয়নশিপে। সেবার ঢাকায় গ্রুপ পর্বে ভুটান ও পাকিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ জাতীয় দল। তবে পরের ম্যাচে  নেপালের কাছেই ২-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছিল স্বাগতিকদের। আগের ম্যাচে জীবন ও সুফিলের দুর্দান্ত দুই গোলে এসেছে জয়। তবে পাসিং ফুটবলটি চোখে পড়েনি। ছিল মিস পাসও। এই প্রসঙ্গ উঠতেই জামাল বলেন, ‘মিস পাস তো হতেই পারে। আট মাস পর ফুটবল খেলেছি। আমরা জিতেছি। একটু খুশি থাকেন। হারলে না হয় সমালোচনা করবেন। ফলাফলটাই আসল।’ নেপালের বিপক্ষে প্রথম ম্যাচে বাংলাদেশের মধ্যমাঠ ঠিক মতো কাজ করেনি। জেমি ডে প্রথম ম্যাচের পর বলেছিলেন, দীর্ঘ দিন খেলার মাঝে না থাকাতেই এমনটি হয়েছে। জামালও মনে করছেন এমনটা, তবে দ্বিতীয় ম্যাচে নিজেদের ভুল-ত্রুটি শুধরে এগিয়ে যাওয়াই তাদের পরিকল্পনা। কারণ সামনেই রয়েছে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ। নেপালের বিপক্ষে দুটি ম্যাচ খেলেই তারা উড়ে যাবে কাতার। সেখানে ৪ঠা ডিসেম্বর তাদের মুখোমুখি হবে জামালরা। প্রধান কোচ জেমি ডের করোনা পজিটিভ হওয়ার খবর এসেছে আগেরদিন। গতকাল পুনরায় করোনা পরীক্ষা করিয়েছেন কোচ। সেই রিপোর্টও ‘পজিটিভ’। এতে খুব একটিা সমস্যা দেখছেন না সদ্য কলকাতা মোহামেডানে নাম লেখানো এই ডিফেন্ডিং মিডফিল্ডার। জামাল বলেন, ‘জেমি থাকুক আর না থাকুক, আমাদের ফোকাস একই থাকবে। কারণ আমাদের ইনস্ট্রাকশন আর ট্যাকটিক্যাল ব্যাপারগুলো একই। জেমি না থাকলে সেটা বড় সমস্যা হবে না।’ অপর দিকে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর আশা নেপাল দলের অধিনায়ক কিরণ চেমজংয়ের। তিনি বলেন, ‘আগামীকালের (আজ) ম্যাচটি দুই দলের জন্যই কঠিন হতে যাচ্ছে। অবশ্যই আমরা জয়ের জন্য নামবো। কেননা আমরা প্রথম ম্যাচ হেরেছি। দ্বিতীয় ম্যাচের জন্য আমরা তিন দিন প্রস্তুতি নেয়ার সময় পেয়েছি।’
প্রথম ম্যাচ জিতে ফুটবলারদের আত্মবিশ্বাস বেড়েছে। দ্বিতীয় ম্যাচ জিতলে মানসিকভাবে চাঙ্গা হয়েই কাতার যেতে পারবে তারা। যাতে এশিয়ান চ্যাম্পিয়ন ও ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশটির বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ভালো করতে পারে এমনটাই প্রত্যাশা জেমির সহকারী ওয়াটকিসের। গত বছর অক্টোবরে ঢাকায় কাতারের বিপক্ষে ২-০ ব্যবধানে হারলেও ভালো পারফরম্যান্স ছিল বাংলাদেশ দলের। দোহায় সেই ভালো খেলার ধারাবাহিকতা বজায় থাকুক- সেটাই প্রত্যাশা সবার। তাই বাংলাদেশের ফুটবলারদের চাই আত্মবিশ্বাস আরো বাড়িয়ে নেয়া। সে আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দিতে পারে নেপালের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জয়।
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর