,



সরকারি বনভূমি সঠিকভাবে রেকর্ডভুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বাঙালী কণ্ঠ ডেস্কঃ অবৈধ দখলদারদের কবল থেকে সরকারি বনভূমি উদ্ধারের জন্য সরকার বিশেষ পদক্ষেপ নিয়েছে। এর অংশ হিসেবে মঙ্গলবার (১৭ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বন অধিদপ্তর কার্যালয়ে ‘বনভূমির মালিকানা সংরক্ষণে সঠিকভাবে বনভূমি রেকর্ডভুক্তির বিষয়ে করণীয়’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা আয়োজন করে বন অধিদপ্তর ।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি। প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন, যুগ্মসচিব (বন) মো. আব্দুর রাজ্জাক সরকার প্রমুখ। কর্মশালায় বন সংরক্ষক ও বিভাগীয় বন সংরক্ষক পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব বলেন, অবৈধ দখলদাররা ভুয়া কাগজপত্র তৈরি করে তাদের নামে বনভূমি রেকর্ডভুক্ত করার অপচেষ্টা করে। অবৈধভাবে দখল করা এসব বনের জায়গা পুনরায় সরকারের অধিকারে আনতে হবে। সরকারি জমি দখলে রাখার অন্যতম উপায় সঠিকভাবে রেকর্ডভুক্ত করা৷ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সরকারি বনভূমি বন হিসেবে রেকর্ডভুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি উপস্থিত ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং বন অধিদপ্তরের কর্মকর্তাদের প্রতি অনুরোধ করেন।

তিনি বলেন, সরকারি সম্পত্তি বেআইনিভাবে কতিপয় লোকের হাতে থাকতে পারে না। বনের জমির অবৈধ দখলমুক্ত করার সরকারি এ উদ্যোগ অব্যাহত থাকবে।

দিনব্যাপী এ কর্মশালায় কয়েকটি অধিবেশনে সঠিকভাবে বনভূমি রেকর্ডভুক্তির লক্ষ্যে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর