,



ঢাকার পানি সরানোর দায়িত্ব যাচ্ছে সিটি করপোরেশনে

বাঙালী কণ্ঠ ডেস্কঃ রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ঢাকা ওয়াসার অধীনে থাকা সব খাল ও নালা ঢাকার দুই সিটি করপোরেশনের অধীনে ন্যস্ত করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য সরকার একটি উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করে দিয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে রাজধানীর জলাবদ্ধতা নিরসনে খালগুলো ঢাকা ওয়াসার পরিবর্তে সিটি করপোরেশনের অধীনে দেওয়ার বিষয়ে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে স্থানীয় সরকারমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য দেন।

এ বিষয়ে মন্ত্রী আরো বলেন, ‘ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে পানি নিষ্কাশনের দায়িত্ব আমরা সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। আমরা আশা করি, ঢাকার দুই সিটি মেয়র রাজধানীবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে পারবেন।’

বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, স্থানীয় সরকারের সিনিয়র সচিব হেলালউদ্দিন আহমদ ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, রাজধানীর জলাবদ্ধতা অনেক পুরোনো দিনের সমস্যা। জনগণের পাশে থেকে জলাবদ্ধতার দুর্ভোগ থেকে জনগণকে রক্ষার জন্য আমরা সর্বাত্মক চেষ্টা করব।

আতিকুল ইসলাম আরো বলেন, আমরা খালগুলো পরিষ্কার করতে গিয়ে ফ্রিজ, টিভি, জাজিমসহ অনেক কিছুই পেয়েছি। খালের দুই পাশ দখল হয়ে গেছে। আমাদের প্রথম ও প্রধান লক্ষ্য হলো দখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধার করা।

দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ১৯৮৮ সালে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের দায়িত্ব সিটি করপোরেশনকে দেওয়ার কথা থাকলেও দেওয়া হয় ওয়াসাকে। ফলে এসব জলাশয়, পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ নর্দমার দায়িত্ব ওয়াসা পায়। প্রায় ৩০ বছরের বেশি সময় ঢাকাবাসী দুর্ভোগে নিমজ্জিত ছিল। আশা করি, সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজের মাধ্যমে অচিরেই ঢাকাবাসীকে এর সুফল দিতে পারব।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর