জুনে হতে পারে এসএসসি, জুলাই-আগস্টে এইচএসসি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে ২০২১ সালের জুনে নেওয়া হতে পারে এসএসসি ও সমমানের পরীক্ষা। এছাড়া আগামী জুলাই-আগস্ট নাগাদ হতে পারে ২০২১ সালের উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষা । মঙ্গলবার দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমনটি জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, সিলেবাস ছোট করে আগামী এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হতে পারে। তিনি বলেন, সিলেবাস ছোট করার কাজ চলছে। ১৫ জানুয়ারির মধ্যে বিস্তারিত জানানো হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, ২০২০ সালের এইচএসসির ফল নিয়ে কেউ সংক্ষুব্ধ হলে আপিল করা যাবে। এছাড়া এইচএসসির ফল ঘোষণার জন্য বিশেষ অধ্যাদেশ জারি করতে হবে।ফল প্রস্তুতের জন্য ইতোমধ্যে ৮ সদস্যের পরামর্শক কমিটি টিমে কাজ করছে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে বন্ধ রাখা হয় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এর পর বেশ কয়েক দফায় বাড়ানো হয় ছুটি। সর্বশেষ আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত ছুটি বাড়িয়েছে সরকার। প্রতিবছর ১ জানুয়ারির বই উৎসব সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে। তবে চলমান করোনা পরিস্থিতির এবছর সারা দেশে বই উৎসব হচ্ছে না।

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতিতে সবাইকে এক সঙ্গে বই দেওয়া হবে না। ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদেরকে ১২ দিনে বই বিতরণ করা হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর