,



কষ্টার্জিত জয়ে বার্সার বছর শুরু

বাঙালী কণ্ঠ ডেস্কঃ যেকোনো মূল্যে যেন ঘর সামলানোর পণ করেছিল হুয়েস্কা। প্রতিপক্ষের পুরোপুরি রক্ষণাত্মক কৌশল, সঙ্গে নিজেদের সুযোগ নষ্টের মিশেলে ঘাম ছুটে গেল বার্সেলোনার। তারপরও স্বস্তি, কষ্টে হলেও বছরের শুরুটা তো জয় দিয়ে হলো!

হুয়েস্কার বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ১৫ ম্যাচে মাত্র ৭টিতে জিতেছিল তারা। আর ১-০ ব্যবধানের জয়ে এই জয়ে ১৬ ম্যাচে ৮ জয় মেসিদের। বাকি ৮ ম্যাচের ভেতর চারটিতে হার ও ড্র’তে ২৮ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের পাঁচে উঠে এসেছে রোনাল্ড কোম্যানের দল।

হুয়েস্কার মাঠে শুরু থেকেই বল দখলে রেখে আক্রমণাত্ম বার্সা। শুরুতেই বেশ কিছু সুযোগও তৈরি করে মেসিরা। তবে পেদ্রি, মেসিদের সুযোগ হাতছাড়াই লিড নেওয়া হয়নি। তবে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি বার্সাকে। ম্যাচের ২৭ মিনিটের মাথায় লিওনেল মেসির অ্যাসিস্ট থেকে গোল করে বার্সাকে এগিতে নেন ফ্র্যাঙ্কি ডি ইয়ং।

এটি ক্যারিয়ারের মেসির ৩০০তম অ্যাসিস্ট ছিল। বার্সার জার্সিতে ৭৫০ ম্যাচে ২৬০টি আর আর্জেন্টিনার জার্সিতে ১৪২ ম্যাচে ৪০টি অ্যাসিস্ট করেছেন মেসি।

খেলার ৩২ মিনিটে গোলের সহজ সুযোগ পেয়েছিলেন মেসি। তবে তাঁর শট গোলপোস্টের বাইরে চলে যায়। এরপর ৪১ মিনিটের সময় মেসির দুর্দান্ত এক ফ্রিকিক রুখে দেন হুয়েস্কা গোলরক্ষক ফার্নান্দেজ। আর তাতেই ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় বার্সা।

দ্বিতীয়ার্ধের একাদশ মিনিটে প্রতি-আক্রমণে দেম্বেলের শট আগুয়ান গোলরক্ষককে ফাঁকি দিয়ে লক্ষ্যেই ছিল। মাঝপথে প্রতিহত করেন ডিফেন্ডার গালান। ৬১তম মিনিটে নিজেদের দ্বিতীয় কর্নারে গোলমুখে সুযোগ পেয়েছিলেন হুয়েস্কার রাফা মির। তবে ব্যাকহিল টোকা দ্বিতীয় প্রচেষ্টায় নিয়ন্ত্রণে নেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন।

শুরু থেকে অনেকগুলো সুযোগ নষ্ট করা মেসির ৬৯তম মিনিটের জোরালো শটও ঠেকিয়ে দেন গোলরক্ষক। ৭৭তম মিনিটে দেম্বেলের আরেকটি প্রচেষ্টা রুখে ব্যবধান বাড়তে দেননি ফের্নান্দেস।

গত মঙ্গলবার এইবারের বিপক্ষে ঘরের মাঠে ড্র করা বার্সেলোনা লিগে শেষ চার ম্যাচে এই নিয়ে দ্বিতীয় জয় পেল। আসরে তাদের জয় আটটি। সঙ্গে চার ড্রয়ে ১৬ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠেছে তারা।

দিনের অন্য ম্যাচে আলাভেসের মাঠে ২-১ গোলে জিতে শীর্ষে ফিরেছে আতলেতিকো মাদ্রিদ। ১৫ ম্যাচে ১২ জয় ও দুই ড্রয়ে তাদের পয়েন্ট ৩৮।

দুইয়ে নেমে যাওয়া রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৩৬। দুটি ম্যাচ বেশি খেলেছে তারা।

১৮ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল সোসিয়েদাদ। ১৭ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে ভিয়ারিয়াল।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর