,



সিলেটে মাঠে-হাটে শীতের সতেজ সবজি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ সময় এখন শীতের সতেজ সবজির। হাটে-মাঠের সবুজ প্রান্তরে ফসলের সমারোহ।

 দুই চোখ যেদিকে যায়, কেবলই লাউ, শিম, ফুল, বাঁধাকপি, টমেটো, আলু, মিষ্টি আলু, মিষ্টিকুমড়া, বিভিন্ন রকমের শাকসবজি চাষ। এজন্য পুরোটা মৌসুম কম মূল্যে সবজি কিনে তৃপ্ত থাকেন ক্রেতারা।

যদিও মাঠে কৃষকের পরম যত্ন ফলানো সবজির মূল্য এই মৌসুমে পান কম। তারপরও ফসল ফলাতে আগ্রহ হারান না কৃষাণকূল। এই মৌসুমে ফসল ফলিয়ে তৃপ্তি পান, আনন্দিত হন কৃষকরা। খালি স্থানে, বিলের পাড়ে, জমির আইলে, ধানী জমি, চরাঞ্চলে, নদীর তীরে ফলানো হয় বাহারি সবজি।
শিম: শীতে সিলেটে বিভিন্ন জাতের শিমের দেখা মিলে। সিলেটের সব এলাকায় কমবেশি শিমের চাষ হয়। তবে বিখ্যাত সিলেটের গোলাপগঞ্জ ও কানাইঘাট। এসব এলাকায় অত্যাধিক শিমের চাষ হয়ে থাকে। বিশেষ করে গোলাপগঞ্জের শিম কৃষকরা স্থানীয় বাজারে বিক্রি করেও বিদেশে রপ্তানি করে থাকেন। কিন্তু এবার করোনার কারণে রপ্তানি সম্ভব হচ্ছে না বলে জানালেন কৃষকদের অনেকে। সিলেটের বাজারে শিমের কেজি এখন ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

টমেটো: কৃষকদের নিবিড় পরিচর্যা টমেটো চাষে। টমেটোর গাছ পোকার হাত থেকে রক্ষায় ব্যবহার করা হয়েছে বাঁশের আঁড় ও সুঁতার লাইন। ক্ষেত্রে সবুজ রং ধারণ করে টমেটো এখনো পরিপক্ষ হতে চলেছে। তবে বেশি দাম পেতে অনেকে কাঁচা টমেটো বাজারে এনে বিক্রি করতে দেখা গেছে। সিলেটের বাজারে কাঁচা টমেটোর কেজি ৭০-৮০ টাকা বিক্রি হচ্ছে।

লাউ: শীতে সস্তা সবজি লাউ। কিন্তু সিলেটের গ্রামে-গঞ্জে লাউ সস্তায় বিক্রি হলেও নগরের বিভিন্ন বাজারে লাউয়ের পিস এখনো ৫০ টাকার নিচে নামেনি। তবে মিষ্টি কুমড়ার ক্ষেত হলেও এখনো পরিপক্ষ হয়নি। তাই বাজারে মিলছে আউশা লাউ। ছোট-বড় প্রতি পিস ৫০ থেকে ১শ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

মুলা: শীতে সস্তা সবজি মুলা। সিলেটের সব ক’টি উপজেলায় কম-বেশি মুলার চাষ হয়। সাদা মুলায় এরই মধ্যে সয়লাভ বাজার। নগরের বাজারগুলোতে মুলার হালি ১৫ টাকা করে বিক্রি হচ্ছে।

ফুল-ফুলকপি: ক্ষেতে ফলেছে ফুলকপি। জমিতে, নদীর তীরে এমনকি পুকুরপাড়েও অনেকে ফুলকপি চাষ করেছেন। ফুল-বাধাকপির বাজার এখন সস্তা। কিছুদিন আগেও ফুলকপির কেজি ১শ টাকা বিক্রি হয়েছে সিলেটের বাজারে। এখন সেই ফুলকপি ২৫-৩০ টাকা বিক্রি হচ্ছে। আর বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ টাকা কেজিতে।


লেবু: 
লেবুর জন্য বিখ্যাত সিলেট। আর করোনাকালে লেবুর কদর সর্বত্র। সিলেটের বিভিন্ন এলাকায় লেবুর ছোট বড় বাগান পরিলক্ষিত হয়। সিলেটের বিয়ানীবাজারের একটি বাড়িতে গাছে লেবু ধরে হলুদ বর্ণ ধারণ করেছে। সিলেটের বাজারে ছোট–বড় লেবু প্রতি হালি এখন ২০-৩০ টাকা বিক্রি হচ্ছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর