,



স্তন ক্যান্সারের ঝুঁকি কমাবে আঙ্গুর

বাঙালী কণ্ঠ ডেস্কঃ আঙ্গুর খেতে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিনই বটে! আস্ত আঙ্গুরের পাশাপাশি এর জুসো খেতে পারেন। কেননা এক গ্লাস আঙ্গুরের রস আস্ত ফল খাওয়ার থেকে বেশি উপকারী।

এতে ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে প্রচুর পরিমাণে। যা শরীরের জন্য অনেক উপকারী। স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় আঙ্গুর। তাছাড়া আরো নানা রোগ থেকে মুক্তি দেয় এই আঙ্গুরের রস। চলুন তাহলে জেনে নেয়া যাক আঙ্গুর আপনার কী কী উপকার করতে পারে।

> আঙ্গুরে মধ্যে থাকা ফাইটো কেমিকেল ও ফাইটো নিউট্রিয়েন্ট আমাদের ত্বকের সুরক্ষায় বিশেষ কাজ করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এটি আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে বিশেষ ভূমিকা রাখে।

> আঙ্গুরের থাকা সব উপাদানগুলো ক্ষতিকারক ইউরিক অ্যাসিডের মাত্রা সহনশীল অবস্থায় রাখে। সেই সঙ্গে কিডনির রোগ-ব্যাধির বিরুদ্ধেও কাজ করে শরীরকে সুস্থ রাখে। এছাড়া আঙ্গুর মাইগ্রেনের সমস্যা রোধ করে।

> সাধারণত যারা রক্ত সঞ্চালনের ভারসাম্যহীনতায় ভোগেন। তাদের জন্য আঙ্গুরের জুস খুবই উপকারী। আঙ্গুরে মধ্যে থাকা ফাইটোনিউট্রিয়েন্টস, আমাদের শরীরে নিয়মিত রক্ত সঞ্চালনে সহায়ক ও ইনসুলিন বৃদ্ধি করে থাকে।

>  আমরা অনেকেই ছোট ছোট বিষয়গুলো খুব দ্রুত ভুলে যায়। এটি সত্যিকার অর্থে এক ধরনের রোগ। এই ভুলে যাওয়া রোগটি নিরাময়ে আঙ্গুর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

> স্তন ক্যান্সারের ঝুঁকিতে আছেন যেসব নারীরা তারা নিয়মিত খেতে পারেন আঙ্গুর। কেননা গবেষণায় দেখা গেছে, আঙ্গুরের উপাদানগুলো স্তন ক্যান্সার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে কাজ করতে পারে।

> আঙ্গুরে সাধারণত টরোস্টেলবেন নামে এক ধরনের যৌগ থাকে, যা আমাদের শরীরে কোলস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

> আঙ্গুরে আছে প্রচুর পরিমাণে জিঙ্ক ও ম্যাংগানিজের মতো খনিজ পদার্থ, যা আমাদের শরীরের হাড়ের গঠন ও হাড় শক্ত করতে বিশেষ ভূমিকা পালন করে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর