,



অধস্তন আদালতের বিচারকদের প্রতি প্রধান বিচারপতি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ অধস্তন আদালতের বিচারকদের বিচারিক কর্মঘণ্টার পূর্ণ সদ্ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। দেশের অধঃস্তন আদালতের সব পর্যায়ের বিচারকদের এই নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতির এ নির্দেশনা-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, ‘সম্প্রতি সুপ্রিম কোর্টের গোচরীভূত হয়েছে যে, কোনো কোনো জেলায় জেলা জজ, মহানগর দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটরা এজলাসের সময়ে তাদের খাসকামরায় অধীনস্থ বিচারকসহ আলোচনারত থাকায় এজলাসে বিলম্বে ওঠেন। এছাড়া কোনো কোনো বিচারক, ম্যাজিস্ট্রেট নির্দিষ্ট সময়ের আগেই এজলাস ত্যাগ করেন। ফলে আদালতের বিচারিক কর্মঘণ্টার পূর্ণ সদ্ব্যবহার হচ্ছে না।’

এমতাবস্থায় দেশের অধঃস্তন আদালতের জেলা জজ, মহানগর দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটদের নির্ধারিত বিচারিক কর্মঘণ্টায় অধীনস্থ বিচারক ও ম্যাজিস্ট্রেটদের সঙ্গে আলোচনা পরিহার করে বিচারিক কর্মঘণ্টার পূর্ণ সদ্ব্যবহার করার কঠোর নির্দেশ প্রদান করা হলো। প্রশাসনিক/বিচারিক কোনো বিষয়ে অধীনস্থ বিচারক, ম্যাজিস্ট্রেটদের সঙ্গে আলোচনার প্রয়োজন হলে নির্ধারিত কর্মঘণ্টার পরে আলোচনা করা যাবে বলেও এই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রধান বিচারপতির নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এই প্রজ্ঞাপন জারি করেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর