,



আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ, বন্ধ কারখানা খোলার দাবি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে সাভারের আশুলিয়ায় বিক্ষোভ করেছে একটি পেশাক কারখানার শ্রমিকরা।

আজ সোমবার (১১ জানুয়ারি) সকালে আশুলিয়ার বগাবাড়ি থেকে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এসে বিক্ষোভ মিছিল করে জিরাবো এলাকায় অবস্থিত ওমরফু সোয়েটার লিমিটেড কারখানার প্রায় ৩০০ শ্রমিক।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, দীর্ঘদিন থেকে আইরিশ গ্রুপের ওমরফু সোয়েটার লিমিটেড কারখানায় কাজ করতেন তারা। গত বছরের ১ ডিসেম্বর থেকে চলিত বছরের ১ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করে। কিন্তু ১ জানুয়ারি কারখানার ফটকের সামনে গেলে তালা দেখতে পান তারা।  শ্রমিকরা আরো জানান, গত তিন মাসের বেতন বাকি তাদের। এব্যাপারে জানতে চাইলে কোনো সদুত্তর দিতে পারেনি কর্তৃপক্ষ।

বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়ে শ্রমিকরা অভিযোগ করেন, তাদেরকে হাজিরা বোনাস দেওয়া হয় না, মাতৃত্বকালীন ছুটির টাকা দেওয়া হয় না, বাৎসরিক ছুটির টাকা দেওয়া হয় না, কোনো শ্রমিক ছাঁটাই করা হলে শ্রম আইন অনুযায়ী পাওনাদি পরিশোধ করা হয় না ও বাইরের মাস্তান দিয়ে ভয় দেখানো হয় শ্রমিকদের।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও আশুলিয়া থানা কমিটির সভাপতি ফরিদুল ইসলাম বলেন, কারখানাটিতে প্রায় ৩০০ শ্রমিক কর্মরত ছিলেন। বেতন-ভাতা না পাওয়ায় চরম দুর্ভোগ পেহাচ্ছেন তারা। শ্রমিকরা ঘরভাড়া দিতে পারছেন না, দোকানিদের বাকির টাকাও দিতে পারছে না।

অবিলম্বে কারখানা খুলে দিয়ে শ্রমিকদের পাওনাদি পরিশোধের দাবি জানান ফরিদুল ইসলাম। অন্যথায় আরো  বড় কর্মসূচি দিতে বাধ্য হবেন বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর