,



১০ দিন পর আসছে ভ্যাকসিন, প্রয়োগ ফেব্রুয়ারির শুরুতে

বাঙালী কণ্ঠ ডেস্কঃ আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে যে কোনো দিন ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন দেশে আসছে। আর তা প্রয়োগ শুরু হবে ফেব্রুয়ারির শুরুতেই। প্রথম ধাপে আসা এ ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন স্বাস্থ্য খাতের ফ্রন্টলাইনাররা।

সোমবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংস্থাটির মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

ডা. খুরশীদ বলেন, ‘বেক্সিমকো ফার্মা আমাদের জানিয়েছে, আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে এই টিকা বাংলাদেশে আসবে। টিকা আসার পর দুই দিন বেক্সিমকোর ওয়্যারহাউজে থাকবে। সেখান থেকে স্বাস্থ্য অধিদপ্তরের তালিকা অনুযায়ী দেশের বিভিন্ন জেলায় টিকা পাঠিয়ে দেয়া হবে।

‘টিকা আসার পর ছয় মাসে দেড় কোটি মানুষকে তিন কোটি ডোজ দেয়া হবে জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, প্রথম ধাপে আসবে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন।

কেন্দ্র ও টিকা গ্রহণের তারিখ এসএমএসের মাধ্যমে সবাইকে জানানো হবে বলে জানান তিনি। বলেন, তালিকাভুক্তদের আট সপ্তাহের ব্যবধানে ভ্যাকসিনের দুটি ডোজ দেয়া হবে।

মহাপরিচালক আরও বলেন, দ্বিতীয় ধাপে আসা ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রে সত্তরোর্ধরা অগ্রাধিকার পাবেন। আর সবার আগে ভ্যাকসিন পাবেন স্বাস্থ্যখাতের ফ্রন্টলাইনাররা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর