,



নিম্ন আদালতের বিচারকদের আর্থিক এখতিয়ার বাড়লো

বাঙালী কণ্ঠ ডেস্কঃ দেওয়ানী মোকদ্দমার বিচারের ক্ষেত্রে নিম্ন আদালতের বিচারকদের আর্থিক এখতিয়ার বাড়ানো হয়েছে। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রী সভার ভার্চুয়াল সভায় ‘ দ্যা সিভিল কোর্টস (সংশোধিত) অ্যাক্ট, ২০২১’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন হয়েছে। সভা শেষে মন্ত্রী পরিষদের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংশোধনীর বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

‘দ্যা সিভিল কোর্টস অ্যাক্ট ১৮৮৭’ এর ৩ ধারায় দেওয়ানী দেওয়ানী আদালত গুলোর আর্থিক এখতিয়ার ১৮ এবং ১৯ ধারায় নিম্ন আদালতের বিচারকদের আর্থিক এখতিয়ারের বিষয়ে নির্দেশনা আছে। গত ২০১৬ সালে সিভিল কোর্টগুলোর বিচারিক এখতিয়ার বাড়ানো হলেও হাইকোর্ট তা স্থগিত করেন।

নতুন এই সংশোধনীর মাধ্যমে দেওয়ানী মোকদ্দমার ক্ষেত্রে একজন সহকারী জজ দুই লাখ টাকার পরিবর্তে ১৫ লাখ টাকার মোকদ্দমার এখতিয়ার প্রয়োগ করতে পারবেন। একইভাবে সিনিয়র সহকারী জজের বিচারিক এখতিয়ার চার লাখ টাকা থেকে বাড়িয়ে ২৫ লাখ টাকা এবং আপিল শুনানির ক্ষেত্রে জেলা জজের এখতিয়ার পাঁচ লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ কোটি টাকা করা হয়েছে। হাইকোর্টের প্রয়োজন সাপেক্ষে পাঁচ কোটি মূল্যমানের কোন দেওয়ানী মোক্দমায় যুগ্ম-জেলা জজের আদেশের বিরুদ্ধে কোন আপিল জেলা জজের নিকট পাঠানোর বিধান সন্নিবেশিত হয়েছে বলে সচিব আনোয়ারুল ইসলাম গণমাধ্যমগুলোকে নিশ্চিত করেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর