,



কলপাতায় খাওয়ার যত উপকারিতা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ তিনবেলার খাবারেই আমরা ব্যবহার করি স্টিল, কাঁচ বা সিরামিকের প্লেট।এ অভ্যাস অনেকদিনের। তবে কিছুদিনের জন্য হলেও এই অভ্যাসটা পরিবর্তন করুন। এতে আপনি নিজেই অবাক হবেন।কলাপাতায় খাওয়ার অভ্যাস করুন। অনেক রোগই আপনার ধারে কাছে ঘেষবে না।

ইলিশ পাতুরি হোক বা ভেটকি পাতুরি। কলাপাতায় না মুড়লে রেসিপি অসম্পূর্ণ। মাছের গুণ ও কলাপাতার গুণ মিলেমিশে মুখরোচক এক খাবার। এই বিষয়ে চিকিৎসকরা বলছেন, কলাপাতার রস খাবারের সঙ্গে মিশলে ভরপুর পুষ্টি পৌঁছাবে আপনার শরীরে।

কলাপাতার রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, ক্যাসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি ও ট্যানিন। টনিকের কাজ করে এই রস। কিন্তু আলাদা করে কলাপাতার রস খাওয়ার কোন প্রয়োজন নেই। শুধুমাত্র তিন বেলার খাবারে কলাপাতায় খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

কলাপাতায় খেলে পেটের রোগ, এবং সেখান থকে জ্বর সর্দির সমস্যা মিলবে। ভারতের কিছু অঞ্চলে কলা পাতায় খাওয়া প্রচলিত আছে এখনো। কোষ্ঠকাঠিন্য, আমাশা, রক্তসল্পতা, চর্মরোগে কলাপাতার রস ম্যাজিকের মতো কাজ করে। এছাড়া লিভারের সমস্যা কমায় এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাকে।

স্বাস্থ্যকর কলাপাতায় রয়েছে পলিফেনল অর্থাৎ প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। কলাপাতায় খেলে খাবারের সঙ্গে পলিফেনল মিশে পুষ্টি জোগায়। খাওয়ার আগে কলাপাতা খুব বেশি ধোয়ার প্রয়োজন নেই। অল্প একটু পানি দিয়ে ধুয়ে নিলেই পরিষ্কার। আজ থেকে কলাপতায় খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

সূত্র: জি নিউজ

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর