,



প্রথম মুসলিম হিসেবে ইউরোপ সেরা সুন্দরী হয়েছিলেন এই আফগান তরুণী

বাঙালী কণ্ঠ ডেস্কঃ  সাবেক মিস ইংল্যান্ড আফগান বিউটি হাম্মাসা কোহিস্তানি। ১৯৮৭ সালে ১৯ ডিসেম্বর জন্ম। সেইসময় সোভিয়েত রাশিয়ায় তার বাবা-মা আফগান রিফিউজি ছিলেন। পরে নিজেদের প্রাণ বাঁচাতে তারা লন্ডন চলে যান।

পশ্চিম লন্ডনের সাউথহলে তার বাবা ফাস্টফুডের রেস্তোরাঁ খোলেন। লন্ডনের বড় হয়েছেন আফগান বংশোদ্ভূত হাম্মাসা। এই ব্রিটিশ মডেল মিস ইংল্যান্ডের খেতাব জেতার পর লাইমলাইটে আসেন।

২০০৫ সালে ৩৯ জন প্রতিযোগীকে হারিয়ে


মিস ইংল্যান্ড হন। তখন বয়স মাত্র ১৮ বছর। এই জয়ের পরই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যান। তবে সহজে মেলেনি সেই সাফল্য। গ্ল্যামার ওয়ার্ল্ডে জায়গা করে নিতে স্ট্রাগল কমবেশি সকলকেই করতে হয়। সেই লিস্টে রয়েছেন।

কোহিস্তানি হলেন প্রথম মুসলিম সুন্দরী, যার মাথায় উঠেছিল মিস ইংল্যান্ডের মুকুট। মিস ইংল্যান্ড খেতাবকে ইউরোপ সেরা খেতাবও বলা হয়। ব্যক্তিগত জীবন এবং কাজের ক্ষেত্রে নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছিল।

প্রতিকূলতা এলেও তাতে হার মানেননি তিনি। কঠোর পরিশ্রম করে মডেলিং দুনিয়ায় সাফল্য অর্জন করেছেন। ছোটো থেকেই মডেলিংয়ের সখ ছিল। তাই নিজেকে ফ্যাশন মডেল হিসেবে তৈরি করেছিলেন।

মিস ইংল্যান্ডের খেতাব জয়ের পর চীনে আয়োজিত মিস ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নেন। কিন্তু সেমিফাইনালের প্রতিযোগিতা থেকে ছিটকে যান। মডেলিংয়ের পাশাপাশি তিনি উচ্চ শিক্ষিত। ইংরেজি, রাশিয়ান, পার্শিয়ান সহ ছ’টি ভাষায় কথা বলতে পারেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর