,



স্মার্টফোন উৎপাদন ৬০ শতাংশ কমাচ্ছে হুয়াওয়ে

বাঙালী কণ্ঠ ডেস্কঃ স্মার্টফোন খাত থেকে নজর সরিয়ে নিচ্ছে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। চলতি বছরেই স্মার্টফোন উৎপাদন ৬০ শতাংশ কমানোর পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি কম্পোনেন্ট সরবরাহকারীদেরকে এমনটাই জানিয়েছে চীনা প্রযুক্তি জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। খবর নিক্কেই এশিয়া

চলতি বছরে সাত থেকে আট কোটি স্মার্টফোনের জন্য যথেষ্ট উপকরণ অর্ডার দেয়ার পরিকল্পনা রয়েছে হুয়াওয়ের। গত বছর ১৮ কোটি ৯০ লাখ স্মার্টফোন বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। ২০১৯ সালে স্মার্টফোন বিক্রির সংখ্যাটি আরও বেশি ছিল। সে বছর ২৪ কোটি স্মার্টফোন বিক্রি করেছিল হুয়াওয়ে।

গত বছর মহামারির মধ্যেও বৈশ্বিক বাজারে প্রতিষ্ঠানটির স্মার্টফোন সরবরাহের চিত্র ছিল নজরকাড়া। তবে চলতি বছর কোন মডেল বা কেন উৎপাদন কমাতে যাচ্ছে তা স্পষ্ট করা হয়নি। তবে এটা নিশ্চিত যে স্মার্টফোন ব্যবসায় গুরুত্ব কমাতে কাজ করছে হুয়াওয়ে। এরই অংশ হিসেবে প্রতিষ্ঠানটি গেমিং নোটবুক এবং গেমিং কনসোল উৎপাদন ও সরবরাহের পরিকল্পনা নিয়েছে।

যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য বিরোধের জেরে খারাপ সময় পার করছে হুয়াওয়ে। জো বাইডেন প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর প্রতিষ্ঠানটির ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে নতুন করে আলোচনা হচ্ছে। তবে বাইডেন প্রশাসন এলেও নিষেধাজ্ঞা উঠছে না হুয়াওয়ের ওপর থেকে। এ মাসের শুরুতে বাণিজ্য মন্ত্রণালয়ের জিনা রাইমোন্ডো বলেছেন, হুয়াওয়ের উপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার ‘কোনো কারণ নেই’।

তবে ধারণা করা হচ্ছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন) কোনো এক সময় প্লেস্টেশন ৫ ও এক্সবক্স সিরিজ এক্সের উন্মোচনের সময় চীনে নিজেদের ‘মেটস্টেশন’ গেম কনসোল উন্মোচন করা হতে পারে। একই সঙ্গে একগুচ্ছ নতুন ল্যাপটপ উন্মোচন করা হতে পারে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর