কেন প্রতিদিনের খাদ্য তালিকায় স্ট্রবেরি রাখা জরুরি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ খুবই সুস্বাদু একটি ফল হচ্ছে স্ট্রবেরি। একসময় আমাদের দেশে স্ট্রবেরির সহজলভ্যতা ছিল না। কিন্তু এখন আমাদের দেশেই এর চাষ হয় বলে খুব সহজেই স্ট্রবেরি হাতের নাগালে পাওয়া যায়। লাল টুকটুকে স্ট্রবেরি দেখতেও খুব সুন্দর।

জানেন কি, এই রসাল ফলটি কেবল রুপে আর স্বাদে নয়, রূপচর্চা ও স্বাস্থ্যচর্চাতেও দারুণ উপকারী। ফলিক অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি, বি-৬, ভিটামিন বি-৫ এবং অ্যাস্ট্রিনজেন্টসমৃদ্ধ এই ফলটি দেহের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধিতেও খুবই কার্যকর। তাইতো পুষ্টিবিশেষজ্ঞরা প্রতিদিনের খাদ্য তালিকায় স্ট্রবেরি রাখা উচিত বলে মনে করেন।

স্ট্রবেরিকে ফল হিসেবে খেলে বা সালাদে মেশালেও তার উপকারিতা পাওয়া যায়। অনেকে আবার পানি ঝরানো টক দইয়ের সঙ্গে এর শাঁস ও বীজ মিশিয়ে খায়, সেটিও উপকারি। এবার চলুন এর উপকারিতাগুলো জেনে নেয়া যাক-

>> দৃষ্টিশক্তি উন্নত করে স্ট্রবেরি।

>> স্ট্রবেরি আমাদের হৃদপিণ্ডকে সুস্থ রাখে।

>> শরীরের ফ্রি র‍্যাডিক্যালসকে বাড়তে দেয় না এই ফল, তাই ক্যান্সারের শঙ্কা কমে।

>> অতিরিক্ত ওজন নিয়ে যারা চিন্তায় রয়েছেন, তারা প্রত্যেকদিন স্ট্রবেরি খেলে শরীরে জমে থাকা অতিরিক্ত মেদ ঝড়ে যাবে সহজে।

>> এতে রয়েছে প্রচুর পরিমাণে পলিফেনল, ডায়টারি ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন। যা শরীরের বিভিন্ন উপকারে লাগে।

>> ভিটামিন সি-এর প্রাচুর্য স্ট্রবেরির অন্যতম বৈশিষ্ট্য। এছাড়া এই ফল জোগান দেয় প্রচুর ভিটামিন এ, ফসফরাস ও ম্যাঙ্গানিজ। তাই শরীরে ভিটামিন সি ও এ-র ঘাটতি মেটাতে ডায়েটে স্ট্রবেরি রোজ রাখতে পারেন।

>>  স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে পানি থাকে। তাইতো গরমে শরীরে পানির অভাব দূর করতে এই ফল অনেক কার্যকর।

>> স্ট্রবেরির বীজে থাকে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। হার্ট ভালো রাখতে ও খারাপ কোলেস্টেরলকে বের করে দিতে কাজে আসে এই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।

>> স্ট্রবেরির অ্যান্টি অক্সিড্যান্ট ও প্লান্ট কম্পাউন্ড রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই এই ফল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর