‘ক্ষমতাসীনদের’ বল প্রয়োগ বন্ধ করা হবে আইন প্রয়োগে

বাঙালী কণ্ঠ ডেস্কঃ  আসন্ন একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য করতে যেসব পদক্ষেপ নেয়া প্রয়োজন নির্বাচন কমিশন তাই করবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী।

নির্বাচনকালে ইসির ওপর সরকার কিংবা ক্ষমতাসীনদের কোনো চাপ আসলে আইন প্রয়োগের মাধ্যমে সব চাপ মোকাবেলা করা হবে বলেও জানান তিনি।

নির্বাচন কমিশন ভবনের নিজ কার্যালয়ে বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন সাবেক এই সেনা কর্মকর্তা। তবে নির্বাচনে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের চাপ আসবে না বলেই মনে করেন তিনি।

শাহাদাত হোসেন বলেন, এখন পর্যন্ত কোনো চাপ আসেনি। আশা করা যায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনেও কোনো ধরনের চাপ আসবে না। নির্বাচন কমিশনকে সহায়তা প্রদান করাটা সরকারের দায়িত্ব। সরকার সেই দায়িত্বটুকুই পালন করবে। তবে কোনো চাপ আসলে যেটুকু ইসির প্রয়োগ করার ক্ষেত্র আছে সেটুকু প্রয়োগ করা হবে। এ বিষয়ে বর্তমান কমিশন দৃঢ় প্রতিজ্ঞ।

নির্বাচন কমিশনের কাজটা খুবই টেকনিকেল বিষয় উল্লেখ করে এই নির্বাচন কমিশনার বলেন, আইনি কাঠামোর মধ্যেই কমিশনকে যেতে হয়। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের উদ্দেশ হলো আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তাদের কি বক্তব্য সেটি জানা। এরপর কমিশন সে অনুযায়ী করণীয় নির্ধারণ করবে। এসময় তিনি নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন থাকার কথা জানিয়ে বলেন, ‘আমরা যদি আমাদের কাজটা সুষ্ঠুভাবে করতে পারি তাহলে আমার বিশ্বাস ভোটাররা আস্থা ফিরে পাবে। তাদের আস্থা থাকবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর