,



গরমে যেসব উপায় রক্ষা করবে ত্বক

বাঙালী কণ্ঠ ডেস্কঃ গরম এলেই ত্বক নিয়ে চিন্তার অন্ত থাকে না। অত্যধিক তাপে পুড়তে থাকে ত্বক। পাশাপাশি বাড়তে থাকে আর্দ্রতার পরিমাণ। এদিকে পিছু ছাড়ে না দূষণ। যার ফলে ক্রমশ বাড়তে থাকে ত্বকের ওপর ধকল। কিন্তু এতে অস্থির না হয়ে তাপ থেকে ত্বককে রক্ষা পেতে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করুন।

স্ক্রাবিং

আমাদের প্রত্যেকের ত্বকে প্রায়শই দেখা যায়, মৃত কোষ। যা ক্ষতিগ্রস্ত করতে পারে আপনার ত্বককে। যার ফলে আপনার মুখের ত্বককে অসম, খসখসে এবং পিগমেন্টেড দেখায়। তবে এই সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব। গরমে দু’দিন অন্তর স্ক্রাবিং করা উচিত। কোনো কোম্পানির প্রোডাক্ট ব্যবহার করতে না চাইলে, কফি ও বেকিং সোডা দিয়ে প্যাক বানিয়ে স্ক্রাব করলে উপকার পাবেন।

ত্বকে আর্দ্রতার প্রয়োজন

গ্রীষ্মকালে ত্বককে উজ্জ্বল ও ভালো দেখাতে, ত্বকে পানির প্রয়োজনীয়তা রয়েছে। ঘামের ফলে ক্ষতিকারক পদার্থকে শরীর থেকে বের করে দেওয়ার পাশাপাশি ত্বককে তরতাজা দেখায়। সুতরাং সুস্থ ত্বকের জন্য গ্রীষ্মকালে কমপক্ষে চার বোতল পানি পানের প্রয়োজনীয়তা রয়েছে এবং অবশ্যই সানস্ক্রিনের কথা ভুলবেন না। বেশিরভাগ মানুষ মনে করেন, সানস্ক্রিন শুধুমাত্র ত্বকের ট্যান এড়িয়ে যেতে সাহায্য করে। কিন্তু তা একেবারেই নয়, সূর্য বা দূষণের ক্ষতিকারক পদার্থ থেকে আপনার ত্বককে রক্ষা করে সানস্ক্রিন। সহজে ত্বককে কুঁচকে যেতেও দেয় না।

সাধারণ টোনার

একটি বাটিতে গোলাপ জল নিয়ে তার মধ্যে তুলো দিয়ে ফ্রিজে রাখুন। যখনই আপনি বাইরে থেকে ঘরে ফিরবেন, তখন গোলাপের জলে ভেজানো তুলো দিয়ে আপনার মুখটি মুছে ফেলুন। এটি আপনার ত্বকের ছিদ্র থেকে ময়লা বার করতে সহায়তা করবে এবং এটি প্রাকৃতিক টোনার হিসাবে কাজ করবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি আপনার ত্বককে তরতাজা এবং পরিষ্কার রাখবে।

ডায়েট

আপনার খাদ্যের অভ্যাসের ওপর আপনার ত্বকের উজ্জ্বলতা নির্ভর করে। গরমকালের সমস্ত ফল এবং সবজি খাওয়া উচিত। প্রচুর পরিমাণে ফলের রস, পানি পান করলে ত্বকে আর্দ্রতার পরিমাণ বাড়ে। যার ফলে ত্বক উজ্জ্বল দেখায়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর