,



ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ৪৪ জনের মৃত্যু

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে অন্তত ৪৪ জনের প্রাণহানি হয়েছে। গতকাল রবিবার সকালে দেশটির পূর্বাঞ্চলীয় দ্বীপে বন্যায় এই ভূমিধস দেখা দেয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ইস্টার সানডে উদযাপনের কয়েক ঘণ্টা আগে টানা বর্ষণে বন্যা দেখা দেয়। এতে ক্যাথলিক ধর্মালম্বী অধ্যুষিত অঞ্চলটি বন্যা ও ভূমিধস হয়। বাড়ি-ঘরে কাদা ঢুকে গেছে, সেতু ও সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।
বন্যায় বাড়ি-ঘর, ব্রিজ এবং রাস্তা-ঘাঁট ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থা সংস্থার মুখপাত্র রাদিতিয়া জাতি এএফপি নিউজ এজেন্সিকে বলেন, পূর্ব ফ্লোরস দ্বীপে ৪৪ জনের মৃত্যু হয়েছে এবং ৯ জন আহত হয়েছে। এখনও অনেকেই মাটিচাপা পড়ে আছেন।
উদ্ধারকারী কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। বৃষ্টিপাত এখনও হচ্ছে এবং ঝোড়ো বাতাস বয়ে যাচ্ছে। আগামী কয়েক সপ্তাহ ধরেই আবহাওয়া খারাপ থাকতে পারে বলে সতর্ক করেছেন ওই কর্মকর্তা।
ইন্দোনেশিয়ার দুর্যোগ নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে, পৃথকভাবে রবিবার বিমা শহরে বন্যায় দুজনের মৃত্যু হয়েছে। এখানে চারটি উপ-জেলাতে বন্যায় প্রায় ১০ হাজার বাড়ি-ঘর তলিয়ে গেছে। টানা ৯ ঘণ্টার বৃষ্টিতে এই বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।
বর্ষার মওসুমে ভয়াবহ ভূমিধস ও বন্যা দেখা দেয় ইন্দোনেশিয়ায়। জানুয়ারিতে পশ্চিম জাভার একটি শহরে বন্যায় ৪০ জনের প্রাণহানি হয়েছিল। গত বছর সেপ্টেম্বরে বর্নেও এলাকায় ভূমিধসে ১১ জন মারা যান। সূত্র : আল জাজিরা

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর