নাইট্রোজেন ব্যবস্থাপনায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন বাংলাদেশি গবেষক

বাঙালী কণ্ঠ ডেস্কঃ নাইট্রোজেন ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন বাংলাদেশি গবেষক ড. অঞ্জন দত্ত। তিনি ‘অধ্যাপক প্রফেসর ওয়াই পি আবরোল মেমোরিয়াল অ্যাওয়ার্ড’ জিতেন।

কনফারেন্স অব দ্য ইন্টারন্যাশনাল নাইট্রোজেন ইনিশিয়েটিভ (আইএনআই২০২১) শীর্ষক সম্মেলনের অংশ হিসেবে ভার্চুয়াল অনুষ্ঠানে ৩ জুন পুরস্কারটি যৌথভাবে বাংলাদেশের ড. অঞ্জন দত্ত এবং নেপালের মহেশ প্রধানকে দেওয়া হয়।

ভার্চুয়াল অনুষ্ঠানে বাংলাদেশের অঞ্জন দত্ত বলেন, নাইট্রোজেন ও ফসফরাসের মতো মূল্যবান পুষ্টি উপাদান প্রায়ই ভুল জায়গায় গিয়ে পানি ও বাতাস দূষিত করছে। সে সঙ্গে স্বাস্থ্যহানি, জীববৈচিত্র্যের ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের কারণে পরিণত হচ্ছে। জিপিএনএম প্রতিষ্ঠিত হওয়ায় ক্ষতিকর এই দিকটি বৈশ্বিকভাবে গুরুত্ব পাচ্ছে।

 

গ্লোবাল পার্টনারশিপ অন নিউট্রিয়েন্ট ম্যানেজমেন্টে (জিপিএনএম) কাজের জন্য তাঁরা পুরস্কারটি পান। জাতিসংঘের পরিবেশ কর্মসূচির অংশ হিসেবে সংগঠনটি নিউট্রিয়েন্টস-দূষণ সমস্যা সমাধানে কাজ করে। জাতিসংঘের পরিবেশ বিষয়ক কর্মসূচির আওতায় সরকার, গবেষক, ইন্ডাস্ট্রি ও সুশীল সমাজের যৌথ উদ্যোগ বৈশ্বিক নিউট্রিয়েন্ট দূষণ নিয়ে করে জিপিএনএম। পুরস্কারপ্রাপ্ত দুজন গবেষক সেখানে কর্মরত আছেন।

সাসটেইনেবল ইন্ডিয়া ট্রাস্টের সভাপতি রঘুরাম জানান, ২০২০ সালের ২৬ জুলাই মারা যান সাসটেইনেবল ইন্ডিয়া ট্রাস্টের প্রতিষ্ঠাতা। তার স্মরণে ২০২০ সাল থেকে এই পুরস্কার দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর