,



নেত্রকোনার হাওরে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করায় কৃষকদের মুখে সোনালী হাসি

নেত্রকোনা প্রতিনিধি:বোরো ফসল রক্ষায় নেত্রকোনার হাওরে স্থায়ী বেরি বাঁধ নির্মাণ করায় খুশি স্থানীয় কৃষক। এর ফলে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও অকাল বন্যা থেকে রক্ষা পাবে ফসল।এলাকার কূষকদের মুুখে সোনালী হাসির ঝিলিক।

ফসল রক্ষায় নেত্রকোনার হাওরে রয়েছে অনেক বেরিবাঁধ। কিন্তু অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে বেরিবাঁধ ভেঙ্গে দেখা দেয় অকাল বন্যা। এতে তলিয়ে যায় হাওরের একমাত্র ফসল বোরো ধান। প্র্রায় বছর ক্ষতিগ্রস্থ হয় অনেক কৃষক।

তাই, হাওরের ফসল রক্ষায় স্থায়ী বেরিবাঁধের প্রকল্প হাতে নেয় পানি উন্নয়ন বোর্ড। জেলার মোহনগঞ্জের গাগলাজুরের ‘চর হাইজদা’ বেরিবাঁধে শুরু হয় সিসি ব্লকের কাজ। ৪৬ কোটি টাকা ব্যয়ে এই বাঁধ নির্মাণে খুশি হাওরের মানুষ।

গাগলাজুরের কূষক রশিদ খান বলেছেন,এ বাঁধ নির্মাণ হ ওয়ায় অকাল বন্যায় ফসল নষ্ট হবার সম্ভাবনা নেই। এজন্য আমরা সবাই খুব খুশি। সরকার কূষকদের জন্য সময় উপযোগী কাজ করেছেন।

স্থায়ী বেরিবাঁধের উপর দিয়ে বাড়িতে ফসল নিতেও সুবিধা হয়েছে বলে জানায়, স্থানীয়রা।প্রকল্প শেষ হলে পাহাড়ী ঢল থেকে হাওরের ফসল রক্ষা পাবে বলে আশা করে সংশ্লিষ্টরা।কষ্টে পাওয়া ফসল রক্ষার নিশ্চয়তা পেয়ে খুশি হাওরের কৃষক।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর